• ঢাকা
  • বৃহস্পতিবার, ২রা এপ্রিল, ২০২০ ইং | ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৭ই শাবান, ১৪৪১ হিজরী

রাত ১:৪১

Covid-19: সতর্ক জানাবে চীনা অ্যাপ ক্লোজ কনটাক্ট ডিটেক্টর


বিজ্ঞান ও তথ্যপ্ৰযুক্তি ডেস্ক : করোনাভাইরাসের নতুন নাম Covid-19। এই ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে অ্যাপ লঞ্চ করেছে চীন। এ পর্যন্ত ভাইরাসটিতে প্রাণ হারিয়েছে প্রায় ১৪৮৩ জন এবং আক্রান্ত হয়েছে ৫১ হাজার ৯৮৬ জন।

ক্লোজ কনটাক্ট ডিটেক্টর নামের এই অ্যাপটি ইউজারকে করোনাভাইরাস সংক্রমণের ব্যাপারে সতর্কতা জানাবে। অ্যাপটি সরাসরি ফোনের সঙ্গে রেজিস্টার্ড হবে, ইউজারের নিজ নাম ও আইডি নম্বর দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তবে অ্যাপটি ঠিক কীভাবে করোনাভাইরাস শনাক্ত করবে, সে বিষয়ে কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে, আক্রান্ত বা সংক্রমণ রয়েছে এমন ব্যক্তির কাছাকাছি কোনো নিরাপত্তা ছাড়া চলে গেলেই সতর্ক করে দেওয়া হবে অ্যাপ ইউজারকে।

অ্যাপটি চীনের নানা সরকারি বিভাগের সহযোগিতায় তৈরি করেছে চীনের জেনারেল অফিস অফ দ্য স্টেট কাউন্সিল, ন্যাশনাল হেলথ কমিশন, চীনা ইলেকট্রনিক্স টেকনোলজি গ্রুপ কর্পোরেশনস।

কুইক রেসপন্স (কিউআর) কোড স্ক্যানিংয়ের মাধ্যমে ব্যবহারকারী খুব সহজেই তার নিকটতম সন্দেহভাজনের ব্যাপারে খোঁজ নিতে পারবে। তারা বলেছে, জনপ্রিয় পেমেন্ট অ্যাপ্লিকেশন আলিপে বা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম উইচ্যাটের মতোই এই অ্যাপ্লিকেশনের ব্যবহার খুব সহজ।

যারা অনেকে এক স্থানে কাজ করেন, একত্রে ক্লাস করেন বা একই বাড়িতে অনেকে মিলে থাকেন, তাদের জন্য বেশ কাজে দেবে অ্যাপটি। গণপরিবহনের যাত্রীদেরকেও সহযোগিতা করতে পারবে অ্যাপটি