• ঢাকা
  • মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সকাল ৬:১৮

৭৫ কোটি টাকা পর্যন্ত এসএমই ঋণ


নতুন কাগজ ডেস্ক: ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতকে আরও বেশি গুরুত্ব দিয়ে অর্থায়নের ক্ষেত্রে এই শিল্পের সংজ্ঞা পরিবর্তন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া, ৭৫ কোটি টাকা পর্যন্ত এসএমই খাতে ঋণের সর্বোচ্চ সীমাও নির্ধারণ করা হয়েছে।
বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।
প্রজ্ঞাপনে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি এই চার ধরনের প্রতিষ্ঠানকে এসএমই শিল্প বলা হয়েছে। দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, মাঝারি খাতের উদ্যোক্তারা উৎপাদনশীল শিল্পের জন্য সর্বোচ্চ ৭৫ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। মাঝারি উদ্যোক্তা সেবাখাতে ৫০ কোটি টাকা পর্যন্ত এসএমই ঋণ নিতে পারবেন। ক্ষুদ্র উদ্যোক্তারা উৎপাদনশীল খাতের জন্য ২০ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। তবে ক্ষুদ্র উদ্যোক্তারা সেবা ও ব্যবসার জন্য ৫ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন।
বাংলাদেশ ব্যাংক বলছে, কুটির শিল্পের উদ্যোক্তারা উৎপাদনশীল খাতে ১৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। মাইক্রো উদ্যোক্তারা উৎপাদনশীল খাতের জন্য ১ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন। তবে মাইক্রো উদ্যোক্তারা সেবাখাতে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এই খাতের উদ্যোক্তারা ব্যবসার জন্য ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

নতুন কাগজ/আরকে