• ঢাকা
  • বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে সফর, ১৪৪১ হিজরী

দুপুর ২:৩৯

৫ অক্টোবর বুয়েটের ভর্তি পরীক্ষা


নতুন কাগজ ডেস্ক: এবার মেডিকেল কলেজে (এমবিবিএস কোর্স) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ অক্টোবর। এর পরের দিনই (৫ অক্টোবর) হবে বুয়েটের ভর্তি পরীক্ষা। এই দুই পরীক্ষার মধ্যে কোনো দিনের ব্যবধান না থাকায় বিপাকে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা।
বুয়েটের ভর্তি পরীক্ষা হয় ঢাকায়। কিন্তু মেডিকেলের ভর্তির পরীক্ষা হয় দেশের বিভিন্ন জায়গায়। এমন অবস্থায় প্রথম দিন ঢাকার বাইরে দূরবর্তী এলাকায় যারা মেডিকেলে পরীক্ষা দেবেন, পরদিনই তাদের ঢাকায় এসে বুয়েটের পরীক্ষা দেয়া বেশ কঠিন হয়ে দাঁড়াবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।
অভিভাবকরা বলছেন, এটা ঠিক হলো না। দুই পরীক্ষার মাঝে অন্তত একটা দিনের ব্যবধান রাখা উচিত ছিল। পরপর দুই দিনে দুই পরীক্ষা অনুষ্ঠিত হলে বড় বিড়ম্বনায় পড়বে শিক্ষার্থীরা। তারা আশা করছেন, দুই কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনায় নেবেন।
তবে এ ব্যাপারে বুয়েটের ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক প্রাণ কানাই সাহা বলেন, উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভার সিদ্ধান্ত অনুযায়ী অনেক আগেই বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। তবে বিষয়টি নিয়ে ভাবা উচিত ছিল মেডিকেল কর্তৃপক্ষের। আর বুয়েটের ভর্তি পরীক্ষা নিয়ে এখন নতুন করে কোনো সিদ্ধান্ত নেয়া যাবে না।
স্বাস্থ্য অধিদফতরও বলছে, এই পর্যায়ে এসে মেডেকেলের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তনে তাদের কিছু করার নেই। ফলে নির্ধারিত তারিখেই ভর্তি পরীক্ষা হবে।
স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ৪ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা হবে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত।
১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।
সূত্র জানায়, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ আসন, ৮২টি মুক্তিযোদ্ধা ও ২০টি উপজাতি কোটা।
আগ্রহী ভর্তিচ্ছুরা পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিয়ে অনলাইনে আবেদন করছেন। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।
অপরদিকে বুয়েটে অনলাইন আবেদন শুরু হয় ৩১ আগস্ট সকাল ১০টা থেকে এবং এই প্রক্রিয়া চলবে ৯ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।
ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য যোগ্য ক্যান্ডিডেটদের তালিকা দেয়া হবে ১৮ সেপ্টেম্বর এবং ৫ অক্টোবর সকাল ৯টায় পরীক্ষা শুরু হবে।

নতুন কাগজ/আরকে