• ঢাকা
  • বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে সফর, ১৪৪১ হিজরী

দুপুর ১:২৪

‘২০৩০ সালের মধ্যে ঢাকায় ৬ মেট্রোরেল’


নতুন কাগজ ডেস্ক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা শহর ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে সরকার ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের মাধ্যমে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে।
সোমবার (৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
আলী আজমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জাতীয় মহাসড়কে ১২১টি দুর্ঘটনাপ্রবণ স্থান চিহ্নিত করা হয়েছে।
বিএনপির মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, পুলিশ বিভাগের তথ্য অনুসারে গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ১২ হাজার ৫৪ জন নিহত হয়েছেন।
প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটার পর সংসদের অধিবেশন শুরু হয়।
বিএনপির সাংসদ রুমিন ফারহানার এক সম্পূরক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, চীন ও ভারতের মাটির গঠন এবং বাংলাদেশের মাটির গঠনের পার্থক্য বুঝতে হবে। তাহলে ওসব দেশের সঙ্গে বাংলাদেশের সড়ক নির্মাণব্যয়ের পার্থক্য উপলব্ধি করা সম্ভব হবে। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-সিলেট সড়কে এবারের ঈদে যানজট হয়নি। অন্যদিকে ঢাকা থেকে এলেঙ্গা পর্যন্ত চার লেন সড়ক রয়েছে। সেখানে থেকে দুই লেন শুরু। যে কারণে ওখানে কয়েক ঘণ্টার জট ছিল।
ওবায়দুল কাদের আরও বলেন, সড়ক দুর্ঘটনার জন্য যেমন রেকলেস ড্রাইভিং আছে, আবার রেকলেস পথচারীও আছে। এই ঢাকা সিটিতেই দেখা যাবে যানজটের সঙ্গে জনজট মিলেমিলে একাকার হয়ে গেছে। বাচ্চা কোলে নিয়ে মোবাইল ফোন কানে নিয়ে এপার থেকে ওপার আর ওপার থেকে এপার হতে দেখা যায়। রাস্তা চলাচলে পথচারীরা কোনো নিয়মকানুনের তোয়াক্বা করেন না। এ ধরনের প্রেক্ষাপটে সমস্যার সমাধান করা যাবে না। এই সমস্যার সমাধানে জনসচেতনতা বাড়াতে হবে।

নতুন কাগজ/আরকে