• ঢাকা
  • মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং | ২৭শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

রাত ৯:৫২

‘হজ ব্যবস্থাপনার জন্য আইন প্রয়োজন’


নতুন কাগজ ডেস্ক: ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, ‘সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার ধারাবাহিকতা রক্ষা ও সুশৃঙ্খল প্রাতিষ্ঠানিক কাঠামো দিতে হলে হজ ব্যবস্থাপনা বিষয়ে একটি যথাযথ আইন থাকা আবশ্যক। এজন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হজ বিষয়ে একটি আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। হজের পাশাপাশি এই আইনে ওমরাহ ব্যবস্থাপনার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে।’
বুধবার (২৩ অক্টোবর) দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ও ওমরাহ আইন-২০১৯ প্রণয়ন বিষয়ক পর্যালোচনা (বর্ধিত) সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শেখ মো. আব্দুল্লাহ বলেন, ‘হজ ও ওমরাহ্ আইন হলে হজ ও ওমরাহ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা আরও বেশি সাবধানতার সঙ্গে দায়িত্ব পালন করবেন। হজ ও ওমরাহ্ যাত্রীরা আরও বেশি নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যে হজ ও ওমরাহ্ পালন করতে পারবেন। পুরো ব্যবস্থাপনায় স্বচ্চতা ও জবাবদিহি প্রতিষ্ঠা করা সম্ভব হবে।’
ধর্ম মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আইন প্রণয়ন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ব্যক্তিদের আন্তরিকতা ও ধৈর্যের সঙ্গে হজ ও ওমরাহ আইন প্রণয়ন প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য ধর্ম প্রতিমন্ত্রী আহ্বান জানিয়েছেন।
সভায় ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মো. আনিছুর রহমান, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, দফতর, সংস্থা ও হজ্জ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নতুন কাগজ/আরকে