• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

রাত ৯:০৪

হংকংয়ে বিক্ষোভ, পেট্রলবোমা-জল কামান নিক্ষেপ


আন্তর্জাতিক ডেস্ক : বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে হংকং। বিক্ষোভকারীরা পেট্রলবোমা ও পাথর ছুড়ে বিক্ষোভ করেছে। তাদের দমাতে পুলিশ জল কামান ও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে।

সরকারি ভবনের সামনে বিক্ষোভে অংশ নিয়েছে বিক্ষোভকারীরা। পুলিশের অনুমতি না পেলেও কয়েক হাজার গণতন্ত্রকামী বিক্ষোভকারীরা বিক্ষোভে অংশ নেন। তবে কয়েকটি দলে আলাদা আলাদা হয়ে বিক্ষোভে অংশ নেয়া বিক্ষোভকারীরাও সংঘর্ষে জড়িয়ে পড়েন।

প্রত্যর্পণ বিলের বিপক্ষে বহুদিন ধরেই বিক্ষোভ হচ্ছে হংকংয়ে। এর আগে ব্রিটিশ কনস্যুলেটের বাইরে কয়েকশ বিক্ষোভকারী জড়ো হয়। তারা ‘এক দেশ দুই নীতি ব্যবস্থা মৃত’ এবং ‘হংকংকে স্বাধীন করো’ বলে স্লোগান দেয়। পিপলস রিপাবলিক অব চায়নার ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উলপক্ষে টানানো একটি ব্যানারেও তারা আগুন দিয়েছে।

১৯৯৭ সালের হস্তান্তর চুক্তির পূর্ণ বাস্তবায়নে চীনকে চাপ দেওয়ার দাবি জানানো হয়েছে। এক বিক্ষোভকারী বিবিসিকে বলেন, ওই নীতিতে হংকংয়ের জনগণের মৌলিক মানবিক চাহিদা পূরণের অধিকার এবং এর সুরক্ষার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

ওই অঞ্চলে নতুন এই বিলের মাধ্যমে চীন হংকংয়ের রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। বিতর্কিত এই প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য চীনের মূল ভূখণ্ডে পাঠানোর অনুমোদন দেয়া হবে। ফলে এ নিয়ে দেশের অভ্যন্তরে বহুদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। গণতন্ত্রকামীরা এই বিলের বিপক্ষে অবস্থান করছেন।