• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩শে জানুয়ারি, ২০২০ ইং | ৯ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৭শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

দুপুর ২:৩৬

‘স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করছে সরকার’


নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌছে দিতে নিরলসভাবে কাজ করছে সরকার। এ সরকারের সময় স্বাস্থ্যখাতে দৃশ্যমান উন্নয়ন হয়েছে। সেবার মানোন্নয়নে বহুমূখী পদক্ষেপ গ্রহণ করছে বর্তমান সরকার। আহ্ছানিয়া মিশন মিলনায়তন ঢাকায় অনুষ্ঠিত ঢাকা আহ্ছানিয়া মিশন পরিচালিত আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের ‘প্রারম্ভিক সভা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আজ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এ কথা বলেন।

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্বাস্থ্যখাতের অনেক ক্ষেত্রেই আমূল পরিবর্তন এনেছেন। অনেক ঝুঁকি নিয়ে দুঃসাহসের সাথে পদক্ষেপ নিয়ে জনকল্যাণে কাজ করে চলেছেন। আমরা বিশ্বাস করি, জনগনের জন্য কাজ করতে হলে পরস্পরকে বুঝতে হবে। সবার মধ্যে সুসম্পর্ক না থাকলে মানুষ সেবা পাবে না। সরকার এবং এনজিও পারস্পরিক সহযোগিতায় উন্নয়ন ত্বরান্বিত হয়।

তিনি বলেন, মাতৃত্বকালীন বা জন্ম পরবর্তী মনিটরিং করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ নতুন প্রজন্ম নিরোগ ও সুস্থ্যভাবে না আসতে পারলে তারা মেধাবী হবে না, বলিষ্ঠ হবে না। অসুস্থ বা বিকলাঙ্গ হলে তারা দেশের জন্য বোঝা হবে। ফলে আমাদের প্রথম কাজটি হল সন্তানসম্ভবা মায়ের দেখাশুনা করা। তাদের নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে সুস্থ সন্তান প্রসবে সহায়তা করা।

প্রতিমন্ত্রী আরো বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশন দেশের একটি অন্যতম সমাজসেবামূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে মিশন বিভিন্নমূখী সেবামূলক কার্যক্রম বাস্তবায়ন করছে। মিশনের বহুমূখী সেবার মধ্যে স্বাস্থ্য সেবা অন্যতম।

আহছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্ট-দ্বিতীয় পর্যায়ের প্রকল্প পরিচালক মো. আবদুল হাকিম মজুমদার। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন প্রমুখ।

ন/ক/র