• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

সকাল ৯:১০

সুন্দরবনের পাশে কারখানা স্থাপনে ৩ প্রতিষ্ঠানকে ছাড়পত্র দেয়ার নির্দেশ


ডেস্ক: সুন্দরবনের পাশে মোংলা শিল্প এলাকায় তিনটি প্রতিষ্ঠানকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি) বোতলজাত করার প্লান্ট স্থাপনের জন্য পরিবেশগত ছাড়পত্র দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

প্রতিষ্ঠানগুলো হলো ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস), বারাকা লিমিটেড ও ডেল্টা এলপিজি লিমিটেড।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ এ রায় দেয়।

আদালত তার পর্যবেক্ষণে জানায়, সুন্দরবনের প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় কতগুলো শিল্প কারখানা হবে সেটা নির্ধারণ করবে সরকার। ভবিষ্যতে সংকটাপন্ন এলাকায় নতুন শিল্প স্থাপন বন্ধে কোনো সিদ্ধান্ত নিতে এ রায় বাধা হবে না।

এলপিজি কারখানা স্থাপনে পরিবেশগত ছাড়পত্র পেতে ২০১৬ সালে আবেদন করে টিএমএসএস। কিন্তু প্রতিষ্ঠানটি ছাড়পত্র না পেয়ে ২০১৮ সালের অক্টোবরে রিট করে। ওই রিটের শুনানি শেষে জারি করা রুল নিষ্পত্তি করে মঙ্গলবার এ রায় দেয় হাইকোর্ট।

রায় শেষে রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, ‘মোংলা শিল্প এলাকায় টিএমএসএসসহ তিনটি প্রতিষ্ঠানের এলপিজি বোতলজাত করার জন্য পরিবেশগত ছাড়পত্র দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করেছে আদালত।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, এলপিজি বোতলজাত করার জন্য তিনটি কোম্পানি হাইকোর্টে এসেছিল। তাদের আপাতত অনুমতি দেয়া যেতে পারে বলে আদালত জানিয়েছে।