• ঢাকা
  • মঙ্গলবার, ২১শে জানুয়ারি, ২০২০ ইং | ৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

রাত ৮:৫৮

সিটি নির্বাচন পেছানোর সুযোগ নেই


নতুন কাগজ ডেস্ক: ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচন হতে বাধা নেই বলে আদেশ দিয়েছেন উচ্চ আদালত। আদালত আদেশে বলেছেন, ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা থাকায় নির্বাচন পেছানোর সুযোগ নেই। তবে, এ আদেশের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন রিটকারী।
২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ঢাকার দুই সিটি নির্বাচন পেছানোর আবেদন করা হয় উচ্চ আদালতে।
মঙ্গলবার (১৪ জানুয়ারি) শুনানি শেষে সে আবেদনটি খারিজ করে দেন আদালত। আদেশে বলা হয়, সরস্বতী পূজার জন্য ২৯ জানুয়ারি সরকারি ছুটি রয়েছে, ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা। ফলে নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক বলেন, নির্বাচন অনুষ্ঠিত করার যে ঝামেলাগুলো আছে। একটা পরীক্ষা আছে, সেখানে প্রশ্নগুলো দিয়ে আসতে হবে, এইগুলো বিবেচনায় এই নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই।
এ আদেশের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন রিটকারী আইনজীবী।
রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ বলেন, পরোক্ষভাবে সরকার পূজা-অর্চনার ক্ষেত্রে বিরত থাকবার জন্য আমাদের চাপ প্রয়োগ করছে। এই চাপটার বিরুদ্ধে আমাদের উচ্চ আদালতে যেতে হবে।
শুনানিতে উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ্য খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারাও। এ আদেশে তারা মর্মাহত বলে জানান।
হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেন, আমরা মর্মাহত, কারণ উচ্চ আদালতে এসেও যদি এদেশের ধর্মীয় সংখ্যা লঘুরা আইনের প্রতিকার যদি না পাই। তখন আমরা ভাবি, ভবিষ্যতে আমরা যাবো কোথায়?
সর্বোচ্চ আদালতেও আইনি লড়াইয়ে রিটকারীকে সহায়তার কথা জানিয়েছে সংগঠনটি।

নতুন কাগজ/আরকে