• ঢাকা
  • বৃহস্পতিবার, ২১শে নভেম্বর, ২০১৯ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

বিকাল ৪:৫৬

সাড়ে তিন সেকেন্ডেই উড়ে গেল একটি ব্রিজ


ডেস্ক : বর্তমান যুগ যে বিজ্ঞানের যুগ একথা তো সকলেরই জানা। কিন্তু বিজ্ঞানকে কাজে লাগাতে পারাটা মূল সার্থকতা। বিজ্ঞানকে কাজে লাগিয়ে কত সহজেই একটি বিশাল সেতুকে নিমিষেই উড়িয়ে দেয়া যায়, তাই যেন করে দেখালো চীন।

চোখের নিমেষে উড়ে গেল একটা আস্ত ব্রিজ। চার সেকেন্ডেরও কম সময়ে বিরাট একটা সেতু ধ্বংস হয়ে যেতে দেখল চীন। প্রায় ৪০ বছরের পুরনো এই সেতুকে সম্প্রতি ধ্বংস করে দেওয়া হয়েছে কারণ ওই জায়গায় একটি নতুন ব্রিজ তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

ধ্বংসকৃত ব্রিজটি ১৫০ মিটার লম্বা ও ২৫ মিটার চওড়া। মাত্র সাড়ে ৩ সেকেন্ডে উড়িয়ে দেওয়া হয়েছে ওই ব্রিজ। মুহূর্তের মধ্যে ধুলো হয়ে যায় নানহু ব্রিজ। এটা পরিষ্কার করতে তিন থেকে পাঁচদিন সময় লাগবে বলে জানা গিয়েছে।

আরও জানা যায়, উত্তর-পূর্ব চীনের ওই সেতুটিকে ধ্বংস করতে ৭০০ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। রবিবার সকালে নানহু ব্রিজ নামে ওই সেতুকে উড়িয়ে দেওয়া হয়। সেই ধ্বংস হয়ে যাওয়ার ভিডিও এখন ভাইরাল ইন্টারনেটে। চিনের বিভিন্ন লোকাল চ্যানেলে দেখানো হয় সেই ফুটেজ। ১৯৭৮ সালে নানহু ব্রুজ তৈরি করা হয়েছিল। নিরাপত্তার কারণে তৈরি করা হচ্ছে নতুন ব্রিজ।

নতুন ব্রিজটি হবে অনেক বেশি চওড়া। দুদিকে বেশ খানিকটা জায়গা থাকবে। সেখানে পথচারীদের হাঁটার জায়গা থাকবে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে নতুন ব্রিজটি খুলে যাবে বলে ধারণা করা হচ্ছে।