• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

রাত ৯:৩৪

সরদার বেলায়েত হোসেন মুকুলের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল


তানজীন মাহমুদ(তনু): মানব সেবাই সর্বোত্তম। পৃথিবীর ইতিহাসে যারা চিরস্মরণীয় হয়ে আছেন – তাদের স্মরণীয় বা বরণীয় হবার অন্তরালে যে মূলমন্ত্রটি রয়েছে তা হল মানুষ – ও মানবতার সেবা করা। তেমনি মানব সেবার একজন প্রজ্জ্বলীত গুনী ব্যক্তিত্ব সরদার বেলায়েত হোসেন মুকুল। যিনি ইতোমধ্যেই তার মমত্বময় কর্মগুনে বৃহওর উত্তরা তথা উত্তরখান ও দক্ষিণখানের মানুষের হৃদয়ের কোমল অংশে ফুটন্ত রবির মতোই স্থান করে নিয়েছেন।

গত ১২-০৫-২০১৯ইং ৬তম রমজান দক্ষিণখানের ঐতিহ্যবাহী সরদার বাড়ীতে অনুষ্ঠিত হলো ইফতার ও দোয়া মাহফিল। উক্ত অনুষ্ঠানে সরদার পরিবারের প্রায় ২০০ সদস্যসহ গরীব দুঃখী মানুষের উপস্হিতি ছিল প্রাণবন্ত ও মুখরিত।

উক্ত ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করেন সরদার পরিবারের কর্ণধার, বিশিষ্ট শিল্পপতি, সাবেক আওয়ামিলীগের নেতা, জনদরদী, বৃহত্তম উত্তরখান ও দক্ষিণখানের মানুষের ভালবাসার বরপুত্র জনাব সরদার বেলায়েত হোসেন মুকুল। এক প্রশ্নের জবাবে সদা হাস্যেজ্জ্বল মহান এই মানুষটি জানান- “রমজান মাসজুড়ে এই প্রথা চলে আসছে আমার পূর্বপুরুষদের আমল থেকে। এটা সরদার পরিবারের পক্ষ থেকে প্রতি বছর করা হয় এবং ভবিষ্যতেও হবে। এভাবে গরীব দুঃখী মানুষের পাশাপাশি পাশ্ববর্তী এলাকা এলাকার মানুষজনকে দাওয়াত করা হয়। নিয়ম মেনে একেকদিন একেক এলাকায় দাওয়াত করা হয়।”

উল্লেখ্য, সরদার বেলায়েত হোসেন মুকুল উত্তরখান ও দক্ষিণখানে গড়ে তুলেছেন স্কুল, কলেজ, মাদ্রাসা ও মসজিদ। মাদকযুক্ত সমাজ গঠনে নিজ প্রচেষ্ঠায় গড়ে তুলেছেন মাদক বিরোধি সংগঠন “লীড”। যুব সমাজ হোক মাদকমুক্ত – এই শ্লোগানকে সামনে রেখে নাম মাত্র মূল্যে চিকিৎসা সেবা প্রদান করছেন – যা মরন নেশা মাদকের বিরুদ্ধে জিহাদ ঘোষনার নামান্তর।

আরেক প্রশ্নের উত্তরে জনাব সরদার বেলায়েত হোসেন মুকুল বলেন ” আমি প্রচার চাই না। নীরবে, নিভৃতে মানব সেবা করে যেতে চাই। বিনিময়ে সাধারণ মানুষের দোয়া ও ভালোবাসা – এটাই কাম্য “। সুদর্শন, বলিষ্ঠ, সদালপি ও মিষ্টভাষী এই নিরলস মানুষটি তেজদৃপ্ত কন্ঠে বলেন – ” আল্লাহ্ ছাড়া কারো কাছে মাথা নত করি না। অন্যায়কে প্রশ্রয় দেই না। আমি সতত মনে মানবতার সেবায় নিবেদিত প্রাণ। তাই মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে বাকী সময়টুকু কাটাতে চাই “। তিনি সকলের দোয়া কামনা করেন।।