• ঢাকা
  • রবিবার, ৩১শে মে, ২০২০ ইং | ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ | ৬ই শাওয়াল, ১৪৪১ হিজরী

রাত ২:১২

সমুদ্রে জাপানি যুদ্ধবিমান বিধ্বস্ত, নিখোঁজ পাইলট


আন্তর্জাতিক ডেস্ক: রুটিন মহড়ার সময় জাপানের একটি যুদ্ধবিমান প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়েছে। এ ঘটনায় এখনো বিমানের পাইলট নিখোঁজ রয়েছেন। আজ বুধবার জাপানি বিমান বাহিনীর দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই বিমান বিধ্বস্তের বিষয়টি নিশ্চিত করেছে সংবাদমাধ্যম ‘বিবিসি নিউজ’।

জাপানি কর্মকর্তারা জানিয়েছে, বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গেলেও এর পাইলট এখনো নিখোঁজ রয়েছে। তারা জানিয়েছে, সমুদ্রে তল্লাশি অভিযান চালিয়ে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। এদিকে, বিমানটি কেন আচমকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে সমুদ্রে পতিত হয়েছে তা এখনো জানা যায়নি। বিমানটির বয়স এক বছরেরও কম।

আজ মঙ্গলবার জাপানের মিসাওয়া শহরের ৮৪ মাইল পূর্বে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে উড়ে যাওয়ার সময় স্থানীয় সময় সন্ধ্যা ৭:২৭ মিনিটে রাডার থেকে অদৃশ্য হয়ে যায়। মিসাওয়া বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের প্রায় ৩০ মিনিটের মাথায় বিমানটির সঙ্গে সকল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এই ঘটনার আগে বিমানটিতে কখনো কোনো ত্রুটি ধরা পড়েনি বলে জানিয়েছে জাপানি টিভি চ্যানেল এনএইচকে।বার্তা সংস্থা কিয়োদো জানিয়েছে, উদ্ধারকারী দল এখনো বিমানটির পাইলটের জন্য অভিযান অব্যাহত রেখেছে। জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়ায়া জানিয়েছেন, বিমানটি নিখোঁজ হওয়ার পর থেকে মিসাওয়া ঘাঁটিতে থাকা ১২টি এফ-৩৫ বিমানের উড্ডয়ন সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স অনুসারে, এফ-৩৫ বিমানের ইতিহাসে বিধ্বস্ত হওয়া দ্বিতীয় বিমান এটি।