• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৭:৪৭

সব ধরনের উইকেটের জন্য আমরা প্রস্তুত: রশিদ



স্পোর্টস ডেস্ক: এশিয়ার উইকেট স্পিনারদের জন্য স্বর্গ বলা চলে। বর্তমান ক্রিকেটের অন্যতম সেরা স্পিনার রশিদ খান আফগানিস্তান দলের দায়িত্ব পেয়েছেন। অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে বাংলাদেশের বিপক্ষে।
বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে দল দুটি একমাত্র টেস্টে অংশ নেবে। ম্যাচের আগে গুঞ্জন স্পিন সহায়ক উইকেটই তৈরি হচ্ছে। তবে আফগান তারকার দাবি উইকেট যেমনই হোক সবধরনের উইকেটের জন্য তার দল প্রস্তুত রয়েছে।
রশিদ বলন, আপনি কখনও উইকেট নিয়ে মন্তব্য করতে পারবেন না যতক্ষণ না সেখানে বল করবেন। আমি কখনই মাঠে নামার উইকেট নিয়ে কিছু বলি না। কারণ, আপনি সেখানে বল না করলে বুঝতে পারবেন না এটার চরিত্র কেমন। বিশেষ করে এশিয়ায় আপনি বল না করলে বুঝতেই পারবেন না। যেমনই হোক আমাদের সবধরনের উইকেটে বল করার প্রস্তুতি রয়েছে।
কন্ডিশন নিয়ে আফগানিস্তান অধিনায়ক যোগ করেন, এশিয়ান কন্ডিশনে বিশেষ করে বাংলাদেশ-ভারতের মতো জায়গায় স্পিনারদের রাজত্বই চলে। এখানে স্পিনাররাই দীর্ঘদিন ধরে ভালো করে আসছে।
ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নিজেদের বার বার প্রমাণ করেছে আফগানরা। টেস্ট ক্রিকেটে সর্ব কনিষ্ঠ সদস্য তারা। গেল বছর প্রথমবারের মতো ক্রিকেটের সবচেয়ে রাজকীয় ফরম্যাটে অংশ নিয়েছে। ২০০১ সাল থেকে নিয়মিত টেস্ট ম্যাচ খেলে আসছে বাংলাদেশ দল। আর তাই অভিজ্ঞতার দিক দিয়ে বাংলাদেশকেই এগিয়ে রাখছেন রশিদ।
তিনি বলেন, আমরা বেশ কয়েকটি চার দিনের ম্যাচ খেলেছি আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে। সেখানে আমরা ভালোই করেছি। আমরা ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেছি। এগুলোই আমাদের অভিজ্ঞতা। বাংলাদেশ আমাদের থেকে অবশ্যই এগিয়ে এবং তা অভিজ্ঞতার দিক দিয়ে। আমাদের দলেও মেধাবী ক্রিকেটার রয়েছেন। আমরা কৌশলও জানি। যদি ইতিবাচক ক্রিকেট খেলা যায় আর নিজের উপর ভরসা রাখা যায় তাহলে ভালো ফল পাওয়া যাবে।
দলের দায়িত্ব গ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, এত কম বয়সে অধিনায়ক হিসেবে দলের দায়িত্ব নেয়াটা সত্যি আমার জন্য বড় একটি সুযোগ। এই বয়সে দলপতি হয়ে শেখার অনেক কিছুই রয়েছে। আমার জন্য দলকে নেতৃত্ব দেয়া অবশ্যই দারুণ কিছু। আমি এটার জন্য মুখিয়ে আছি। আমি আমার জায়গায় থেকে নিজের সেরাটাই দিতে চাই।
২০১৯ বিশ্বকাপে আফগানদের ব্যাপক ভরাডুবি হওয়ার পর দায়িত্ব দেয়া হয় দেশটির সবচেয়ে বড় ক্রিকেট তারকা রশিদের কাছে। মাত্র ২০ বছর বয়সে তিন ফরম্যাটেরই অধিনায়ক বানানো হয় তাকে।

নতুন কাগজ/আরকে