• ঢাকা
  • সোমবার, ২৫শে মে, ২০২০ ইং | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ | ১লা শাওয়াল, ১৪৪১ হিজরী

রাত ১১:৩৫

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের নয় দিনে ৫০ হাজার কোটি টাকা নাই


বাণিজ্য ডেস্ক : করোনাভাইরাস আতঙ্কে মহাধসরে মধ্যে পড়েেছ দশেরে শয়োরবাজার। এতে শষে ৯ র্কাযদবিসইে শয়োরবাজাররে বনিয়িােগকারীদরে প্রায় ৫০ হাজার কোটি টাকা নইে হয়ে গছে।

গত বছররে ৩১ ডসিম্বের চীনরে মধ্যাঞ্চলরে উহান শহরে প্রথমবাররে মতো প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর আস। বশ্বিব্যাপী ছড়িয়ে পড়ায় বশ্বি স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসরে প্রকোপকে মহামারি হসিেেব ঘোষণা দয়িছে। ইতোমধ্যে প্রায় দুই লাখ মানুষ এই ভাইরাসে সংক্রমতি হয়ছেনে। প্রাণ দয়িছেনে ৭ হাজাররে বিশে।

করোনাভাইরাসরে এই ভয়াবহ প্রকোপ বশেকছিুদনি ধরইে বশ্বি শয়োরবাজারে মন্দা বরিাজ করছে। বড় ধসরে কবলে পড়ে ওয়াল স্ট্রটিরে শযে়ার বাজারে সাময়কি লনে-দনে বন্ধ রাখা ঘটনা ঘটছে। পতন সামলাতে না পেরে ভারত ও পাকস্তিানরে বাজারে লেনদেনে সাময়কি বন্ধ হয়ে যায়। আর ফলিপিাইনরে শয়োরবাজারসহ সব ধরনরে র্আথকি বাজার স্থগতি করছে।

বশ্বি শয়োরবাজারে দখো দয়ো বহোল দশার প্রভাবে দশেরে শয়োরওে বশেকিছু দনি ধরে মন্দা চলছলি। এ পরস্থিতিেিত গত ৯ র্মাচ বাংলাদশে প্রথম তনিজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য প্রকাশ পায়। পররে র্কাযদবিসইে করোনাভাইরাস আতঙ্কে শযে়ারবাজার ধসে পড়।ে একদেিন ঢাকা স্টক এক্সচঞ্জেরে (ডএিসই) প্রধান মূল্যসূচক ডএিসইএক্স ২৭৯ পয়ন্টে কমে যায়।

ভয়াবহ এই ধসরে কবলে আর কোমর সোজা করে দাঁড়াতে পারিেন দশেরে শয়োরবাজার। দনি যত যাচ্ছে ততো তলানেিত যাচ্ছে শয়োরবাজার। আর পুঁজহিারা বনিয়িােগকারীদরে হাহাকার বাড়ছ।ে পরস্থিতিরি ক্রমাবনতি হওয়ায় আতঙ্কতি বনিেিয়াগকারীদরে একটি অংশ শয়োরবাজাররে লনেদনে বন্ধ রাখার দাবি তুলছেনে।

তথ্য র্পযালোচনায় দখো যায়, ভয়াবহ পতনরে কবলে পড়ে শষে ৯ র্কাযদবিসে ডএিসই’র বাজার মূলধন কমেেছ ৪২ হাজার ৯৪৯ কোটি টাকা। র্অথাৎ বভিন্নি প্রতষ্ঠিানরে শয়োর ও ইউনেিট দাম এই পরমিাণ কমে গছে।ে এ হসিাবে গত নয় র্কাযদবিসে শয়োরবাজাররে বনিেিয়াগকারীদরে সম্মলিতিভাবে প্রায় পঞ্চাশ হাজার কোটি টাকা লোকসান হয়ছে।ে

ভয়াবহ এই পতনরে মুখে পড়ে প্রধান মূল্যসূচক ৬৯৪ পয়ন্টে হারয়িেেছ ডএিসই। ২০১০ সালে শয়োরবাজারে মহাধসরে পর ২০১৩ সালরে ২৭ জানুয়ারি ডএিসইর সূচকে পরর্বিতন আনা হয়। বাজারটেিত প্রধান মূল্যসূচক হসিেেব চালু করা হয় ডএিসইএক্স। শুরুর দনি সূচকটরি ভত্িিত পয়ন্টে ছলি ৪ হাজার ৫৫ পয়ন্টে। এখন এই সূচকটি ৩ হাজার ৭৭২ পয়ন্েেট নেেম গছে।ে র্অথাৎ শুরু অবস্থান থকেওে ২৮৩ পয়ন্টে নেিচ চলে এসেেছ ডএিসইর প্রধান সূচক।

শয়োরবাজাররে এই পরস্থিতিেিক রক্তক্ষরণরে সঙ্গে তুলনা করছনে বনিেিয়াগকারীরা। তারা বলছনে, প্রতদিনি শয়োরবাজারে ধস নামছ,ে আর নীরবে বনিয়িােগকারীদরে রক্তক্ষরণ হচ্ছ।ে প্রাতষ্ঠিানকি ও বড় বনিয়িােগকারী বনিেিয়াগ না করে নীরব থাকায় পতনরে মাত্রা বড়েইে চলছে।ে এ পরস্থিিিত থেেক বনিেিয়াগকারীদরে রক্ষা করতে কছিুদনিরে জন্য শয়োরবাজাররে লনেদনে বন্ধ রাখা উচতি।

বাংলাদশে পুঁজবিাজার বনিেিয়াগকারী ঐক্য পরষিদরে সভাপতি মজিানুর রশদি চৌধুরী বলনে, করোনাভাইরাসরে কারণে এখন সবার মধ্যইে আতঙ্ক দখো দয়িছে।ে কারসাজি চক্র এই করোনাভাইরাসকে পুঁজি করে শয়োরবাজারে আতঙ্ক বাড়াচ্ছ।ে প্রাতষ্ঠিানকি ও বড় বনিেিয়াগকারীরা বনিেিয়াগ করছে না। তাদরে নীরব থাকার কারণইে বাজারে এমন পতন হচ্ছ।ে এ পরস্থিিিত থেেক রক্ষা পেেত কমপক্ষে দুই সপ্তাহরে জন্য শয়োরবাজাররে লনেদনে বন্ধ রাখা উচতি।

ডএিসই’র পরচিালক মো. রকবিুর রহমান বলনে, করোনাভাইরাস আতঙ্ক এবং বশিষে তহবলি গঠনরে সুযোগ দয়োর পরও ব্যাংকরে বনিয়িােগ না বাড়ায় শয়োরবাজারে এমন পতন হয়ছে।ে তবে র্অথ মন্ত্রণালয়, বাংলাদশে ব্যাংকসহ সবাই শয়োরবাজার ভালো করতে চষ্টো করছ।ে আশাকরি শগিগরি ব্যাংকরে বনিেিয়াগ বাড়বে এবং শয়োরবাজার ঘুরে দাঁড়াব।ে

শয়োরবাজারে লনেদনে বন্ধ রাখাতে বনিয়িােগকারীদরে করা দাবরি বষিয়ে জানতে চাইলে তিিন বলনে, শয়োরবাজারে লনেদনে বন্ধ রাখার সুযোগ নইে। কারণ এ ধরনরে কোনো আইন আমাদরে নইে।

এদেিক শয়োরবাজার টেেন তুলতে স্টকেহোল্ডারদরে একটি অংশরে দাবরি প্রক্ষেেিত এবং সরকাররে ওপর মহলরে হস্তক্ষেেপ গত ১০ ফব্রেুয়ারি পুঁজবিাজারে বনিেিয়াগরে জন্য বাংলাদশে ব্যাংক থেেক তফসিিল ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকার বশিষে তহবলি গঠনরে সুযোগ দযে়া হয়।

নজিস্ব উৎস অথবা ট্রজোরি বলি বন্ডরে মাধ্যমে বাংলাদশে ব্যাংক থেেক ব্যাংকগুলো এ তহবলিরে র্অথ সংগ্রহ করতে পারব।ে বাংলাদশে ব্যাংক থেেক ৫ শতাংশ সুদে এ তহবলিরে র্অথ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলাে, যা পরশিােধরে সময় পাবে পাঁচ বছর। আর ব্যাংকগুলাে র্সবােচ্চ ৭ শতাংশ সুদে এ তহবলি থেেক ঋণ দেিত পারব।ে

তবে বাংলাদশে ব্যাংক থেেক সুযোগ দয়োর পরও ব্যাংকগুলো এখনো উল্লখেযোগ্য সাড়া না দওেয়ায় গত ১০ র্মাচ তালকিাভুক্ত ব্যাংকরে এমডদিরে সঙ্গে বঠৈক করে ডএিসই। শয়োরবাজারে ব্যাংকরে বনিেিয়াগ না বাড়ায় ওই বঠৈকে ডএিসইর পক্ষ থেেক ক্ষোভ প্রকাশ করা হয়। এরপর চলতি সপ্তাহরে প্রথম র্কাযদবিস রোববার লনেদনেরে শুরুতে বড় ধস নামলে বনিেিয়াগকারীদরে একটি দল ডএিসইতে গেিয় লনেদনে বন্ধ রাখার দাবি জানান।

বনিেিয়াগকারীদরে এই দাবরি প্রক্ষেেিত ডএিসইর এমডি ছানাউল হক তাদরে বলনে, র্অথ মন্ত্রণালয় ও বাংলাদশে ব্যাংক শয়োরবাজার ভালো করতে চষ্টো করছ।ে বাজার ঘুরে দাঁড়াব।ে

ডএিসইর এমডরি এই আশ্বাসরে বনিেিয়াগকারীরা ফেির আসনে। পরদনি (১৬ র্মাচ) লনেদনেরে শুরুতে পতন কাটেিয় র্ঊধ্বমুখী প্রবণতায় ফরোর ইঙ্গতি পাওয়া যায়। পাঁচ মনিটিরে মধ্যে ডএিসইর প্রধান সূচক ৫১ পয়ন্টে বেেড় যায়। তবে দুপুরে নতুন করে ৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া সংবাদ আস।ে সইেসঙ্গে সরকাররে পক্ষ থেেক শক্ষিাপ্রতষ্ঠিান বন্ধরে ঘোষণা দয়ো হয়। এরপর র্ঊধ্বমুখী বাজারে নেেম আসে বড় ধস।


নতুন কাগজ/জি কে