• ঢাকা
  • বৃহস্পতিবার, ২রা এপ্রিল, ২০২০ ইং | ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৮ই শাবান, ১৪৪১ হিজরী

সকাল ১১:২৮

লক্ষ্মীপুরে জাটকা নিধনে আটক ১৫ জেলে, লাখ টাকা জরিমানা


লক্ষ্মীপুর প্রতিনিধি: নিষেধজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে লক্ষীপুরে ১৫ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। এসময় ১৫টি নৌকা ও ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত মেঘনার মজুচৌধুরীরহাট ও মতিরহাট এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে। পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে আটককৃত জেলেদের ১ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। জব্দকৃত জালগুলো মজুচৌধুরীরহাট ঘাটে পুড়িয়ে বিনষ্ট করে দেয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শফিকুর রিদোয়ান আরমান শাকিল। এসময় জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তা,নৌ-পুলিশসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন। এ নিয়ে গত তিনদিনে ৪৮জনকে আটক করা হয়।

জাটকা সংরক্ষন ও ইলিশের উৎপাদন বাড়ানোর জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ২মাস নদীতে সকল ধরনের জাল ফেলা ও মাছ ধরা নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। লক্ষীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল এলাকার ১শ কিলোমিটার পর্যন্ত মেঘনা নদীতে সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।এক”শ কিলোমিটার মেঘনা নদী এলাকাকে ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষনা করা হয়েছে।

এসময় সব রকমের ইলিশ সংরক্ষন, আহরন, পরিবহন, বাজারজাত করন ও মজুদকরন নিষিদ্ধ রয়েছে। আইন আমন্য করে মাছ শিকার করলে জেল-জরিমানার বিধান রয়েছে। অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান জেলা মৎস্য কর্মকর্তা মো. বেলাল হোসেন।