• ঢাকা
  • বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং | ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

দুপুর ১:২৮

‘রাষ্ট্রায়ত্ত ব্যাংক ভালো সেবা দিলে একীভূত নয়’


নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো লাভের জন্য করা হয়নি। ব্যাংকগুলো যদি ভালোভাবে জনগণকে সেবা দিতে পারে তাহলে এগুলোকে একীভূত (মার্জার) করার প্রয়োজন পড়বে না।

বুধবার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলনকক্ষে অনুষ্ঠিত অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

‘ভারত অনেকগুলো রাষ্ট্রায়ত্ত ব্যাংক একীভূত করেছে, আমাদের ব্যাংকগুলোরও অবস্থা ভালো নয়’ এ বিষয়ে আপনারা কিছু ভাবছেন কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আমি আগেও বলেছি এক্ষেত্রে আমাদের কিছুটা পুনর্গঠন করতে হবে। তবে পুনর্গঠনের আগে আরও বেশি করে পর্যালোচনা করতে হবে। কারণ আমরা রাষ্ট্রয়াত্ত ব্যাংক লাভের জন্য করিনি।’

‘এ ব্যাংকগুলো করা হয়েছিল দেশের জনগণকে সেবা দেয়ার জন্য। আমরা যদি দেখি যে, সেবা দেয়াতে কোনো ঘাটতি রয়েছে তাহলে ব্যাংকগুলোকে মার্জ বা অন্য কিছু করতে চেষ্টা করব।’

অর্থমন্ত্রী বলেন, ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাংক অনেক। আমাদের তো মাত্র ৪-৫টা। বেসরকারি খাতের ব্যাংকেরও আমাদের সংখ্যা অনেক তবে ভারতের একটি ব্যাংকে যে পরিমাণ সম্পদ আছে আমাদের ৪-৫টা ব্যাংকেও এত সম্পদ নেই।

তিনি বলেন, আমরা যেসব পরিকল্পনা গ্রহণ করেছি এগুলো বাস্তবায়ন হলে দেশের অর্থনীতির চেহারা কত দ্রুত পরিবর্তন যেটা আপনারা দেখতে পাবেন।