• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই এপ্রিল, ২০২০ ইং | ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই শাবান, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৬:৪২

রাবিতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন


রাবি প্রতিনিধি: করোনভাইরাস আতঙ্কের মধ্যেও দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।  মঙ্গলবার দিবসটি উপলক্ষে সকাল ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বদ্ধভূমি এলাকায় জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ‘শতবর্ষে শতপ্রাণ’ কর্মসূচিতে একশত বৃক্ষরোপণ করে বিশ^বিদ্যালয় প্রশাসন।

বৃক্ষরোপণ কর্মসূচিতে উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, আমরা বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি চির কৃতজ্ঞ। তার প্রতি কৃতজ্ঞতা স্বীকার না করলে আমরা জাতি হিসেবে অকৃতজ্ঞ হয়ে যাবো। তিনি আমাদের মাঝে বেঁচে থাকবেন আজীবন। আমাদের পরবর্তী প্রজন্মের উচিত বইগুলো পড়া ও তার সম্পর্কে জানা।

দিবসটি উপলক্ষে এদিন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার ‘বিদ্যাবার্তা’র মুজিব জন্মশতবর্ষ বিশেষ সংখ্যার উন্মোচন করা হয়। নিউজলেটারটিতে তুলে ধরা হয়েছে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আগমন, রাজশাহীতে বঙ্গবন্ধু, মুজিবর্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন গৃহীত কর্মসূচী, বঙ্গবন্ধু চেয়ার স্থাপন, বঙ্গবন্ধুকে নিয়ে অ্যালবাম, বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণসহ আরও বিভিন্ন বিষয়।

এদিকে জন্মশতবার্ষিকী উদযাপনে শহীদ জিয়াউর রহমান হলের উদ্যোগে ‘শতবর্ষে শত গোলাপ’ কর্মসূচির আওতায় একশত গোলাপ চারা লাগানো হয়। এই কর্মসূচির উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। এছাড়াও সোমবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, উপাচার্য ভবন, একাডেমিক ভবন, আবাসিক হলসহ গুরুত্বপূর্ণ ভবনসমূহ আলোকসজ্জা শোভা পায়। রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রিপোর্টার্স ইউনিটিসহ (রুরু) বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী  সংগঠনের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।