• ঢাকা
  • সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং | ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪১ হিজরী

সকাল ১১:৩০

রবি-সোম, মোদি ও ইমরানের সঙ্গে ট্রাম্পের সাক্ষাৎ


আন্তর্জাতিক ডেস্ক: রবিবার (২২ সেপ্টেম্বর) ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সোমবার (২৩ সেপ্টেম্বর) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করবেন । তবে ২৪ সেপ্টেম্বর নিউ ইয়র্কে আনুষ্ঠানিক একই বৈঠকে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে মিলিত হবেন ট্রাম্প।
নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ (ইউএনজিএ)-র ৭৪তম অধিবেশনের ফাঁকেই ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট। শুক্রবার ট্রাম্প প্রশাসনের একজন শীর্ষ কর্মকর্তা সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
রাতে নিউ ইয়র্কে পৌঁছাবেন ডোনাল্ড ট্রাম্প। তার আগে হাউসটনে ‘হাউডি মোদি: শেয়ার্ড ড্রিমস ব্রাইট ফিউচারস’ অনুষ্ঠানে ৫০ হাজার ভারতীয়-আমেরিকানের সামনে মোদির পাশাপাশি ট্রাম্পও বক্তব্য রাখবেন।
পরে সেখান থেকে সরাসরি ওহাই চলে যাবেন ডোনাল্ড ট্রাম্প। যেখানে তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে মিলে প্রাট ইন্ডাস্ট্রি পরিদর্শন করবেন এবং উভয় দেশের অর্থনৈতিক সম্পর্ক উদযাপন করবেন। এসব আনুষ্ঠানিকতা শেষে আজই নিউ ইয়র্ক পৌঁছাবেন।
সোমবার (২৩ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নিজের প্রথম কর্মসূচিতে ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাবেন ট্রাম্প। ওইদিনই পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও পোল্যান্ড, নিউজিল্যান্ড ও সিঙ্গাপুরের রাষ্ট্রনেতার সঙ্গে দেখা করবেন মার্কিন প্রেসিডেন্ট।
মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে ভাষণ দেবেন ট্রাম্প। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী, ব্রিটেনের প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বৈঠক করবেন তিনি।

নতুন কাগজ/আরকে