ঢাকা রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং | ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী

ভোর ৫:০৪
সারা বাংলা

রক্তদাতা পুরস্কার পেলেন সাংবাদিক অনুজকান্তি দাশ

শ্রীমঙ্গল( মৌলভীবাজার)প্রতিনিধি : সিলেটে সেরা রক্তদাতা হিসেবে পুরস্কার পেলেন সাংবাদিক অনুজকান্তি দাশ। তার বাড়ি সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার পৌরশহর পূর্বাশা আবাসিক এলাকায়। তিনি জাতীয় দৈনিক ইত্তেফাক পত্রিকায় শ্রীমঙ্গল উপজেলা সংবাদদাতা হিসেবে কর্মরত আছেন।

জানা যায়, সর্বপ্রথম ২০০৩ সালের ২৪ ডিসেম্বর তারিখে প্রথমবারের মতো মুজিব জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রে স্বেচ্ছায় রক্ত দান করেন তিনি। পরবর্তীতে বিভিন্ন সময়ে রেড ক্রিসেন্ট, সন্ধানী, কোয়ান্টাম সহ বিভিন্ন রোগীকে সরাসরি ত্রিশেরও অধিকবার স্বেচ্ছায় রক্তদান করেছেন তিনি।

এছাড়াও বিগত ১৪ বছর ধরে নিজ এলাকায় প্রতি বছর একুশে স্বেচ্ছায় রক্ত দান কর্মসূচির মাধ্যমে মানুষকে স্বেচ্ছায় রক্ত দানে উৎসাহিত করে আসছেন তিনি। ২০০৬ সাল হতে অদ্যাবদি তিনি মুজিব জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের সহায়তায় এলাকার মানুষকে রক্ত সহায়তা দিচ্ছেন এবং মানুষকে রক্ত দান বা গ্রহনের ক্ষেত্রে সচেতন করে তুলছেন। এতে করে রক্ত দানে ভয় কমিয়ে মানুষকে সরাসরি রক্ত দানে উৎসাহিত করা হচ্ছে। ফলে এলাকায় পেশাদার রক্ত বিক্রেতার সংখ্যা অনেকটাই কমে এসেছে এবং মানবদেহে পরীক্ষিত ও জীবাণুমুক্ত রক্ত পরিসঞ্চালনের বিষয়টিও নিশ্চিত করা সম্ভব হয়ে উঠেছে।

এরই ধারাবাহিকতায় বিশ্ব রক্তদাতা দিবস ২০১৯ উপলক্ষে গত বৃহস্পতিবার সকালে নগরীর চৌহাট্টা এলাকায় অবস্থিত মুজিব জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্রে আয়োজিত এক কর্মসূচিতে সাংবাদিক অনুজকান্তি দাশকে সেরা রক্তদাতা হিসেবে সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও বিভাগের বিভিন্ন স্থানের আরো ৩৩ জন স্বেচ্ছায় রক্তদাতাকেও সেরা রক্তদাতা সম্মানে ভূষিত করা হয়।

মুজিব জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. আবু সালেহ খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেরা রক্তদাতাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের চেয়ারম্যান এবং সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান।

রেড ক্রিসেন্ট সদস্য সাইফুর রহমান খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের সেক্রেটারী আব্দুর রহমান জামিল, সদস্য ফেরদৌস চৌধুরী রুহেল, সোয়েব আহমদ, মোস্তাক আহমদ পলাশ, জুনিয়র সহ পরিচালক কমল পদ পাল, রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতালের পরিচালক ডা. সুধাময় মজুমদার প্রমুখ।

এর আগে বিশ্ব রক্ত দাতা দিবসের র‌্যালী শেষে আলোচনাসভায় বক্তব্য রাখেন অতিথিরা।