• ঢাকা
  • সোমবার, ২০শে জানুয়ারি, ২০২০ ইং | ৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৪শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৬:৫৩

যুক্তরাষ্ট্র এখন আর একক শক্তি নয় : ইরান


কূটনৈতিক প্রতিবেদক : যুক্তরাষ্ট্র এখন আর একক কোনো শক্তি নয়। পরিবর্তনশীল বিশ্বে এক সময়ের এই ক্ষমতাধর দেশটির এখন ফাঁকা বুলি ছাড়া কিছুই নেই। এমনকি বিশ্বে যত সন্ত্রাস সংঘটিত হচ্ছে তার জন্যও যুক্তরাষ্ট্র দায়ী বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাফার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন। সোমবার সন্ধ্যায় তার বাসভবনে আয়োজিত এক নৈশভোজের পূর্বে সাম্প্রতিক বিশ্ব এবং ইরান নিয়ে আলোচনা করেন মোহাম্মদ রেজা।

তিনি বলেন, বর্তমান বিশ্ব বদলে যাচ্ছে। এখন একক দেশের শক্তি নেই। এখন সব সিদ্ধান্ত পশ্চিম থেকে আসছে না। এখন পূর্ব তার নিজের সিদ্ধান্ত নিচ্ছে।

ইরানের রাষ্ট্রদূত আরও বলেন, এখন পরাশক্তি এককভাবে সিদ্ধান্ত নিতে পারছে না। উদাহরণ হিসেবে বলা যায়, যুক্তরাষ্ট্র বলেছিল তিন মাসের মধ্যে সিরিয়ায় বাশার আসাদকে পদচ্যুত করবে। কিন্তু আজ আট বছর ধরে তিনি বহাল। এতেই প্রমাণ হয় যুক্তরাষ্ট্র এখন বিশ্বের একমাত্র শক্তি নয়।

ইরানের রাষ্ট্রদূত বলেন, জোর দিয়ে বলতে পারি আল কায়েদা, আইএসের মতো সন্ত্রাসী গোষ্ঠী তৈরি করেছে যুক্তরাষ্ট্রের সিআইএ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করেছে। তাছাড়া ইউনেস্কো ও জলবায়ু চুক্তির মতো চুক্তি বাতিল করেছে। যুক্তরাষ্ট্রের এমন মনোভাবই প্রমাণ করে তারা গোটা বিশ্বকে কেমন করে বিরক্ত করে চলছে।

রাষ্ট্রদূত বলেন, ইরান মধ্যপ্রাচ্যে যুদ্ধ চায় না। এ কারণেই যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন বা সৌদি আরবের চেয়েও ইরানের প্রতিরক্ষা বাজেট অনেক কম। ছয় হাজার মাইল দূরের যুক্তরাষ্ট্র নয়, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা দিতে পারে এ অঞ্চলের দেশগুলোই।

নতুন রাষ্ট্রদূত আশা করেন বাংলাদেশের সঙ্গে ইরানের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় হবে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথাও উল্লেখ করেন তিনি।