• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং | ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

ভোর ৫:১৪

যুক্তরাষ্ট্রকে আইএসের হুমকি


আন্তর্জাতিক ডেস্ক : জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট তাদের প্রয়াত নেতা আবু বকর আল বাগদাদির উত্তরসূরির নাম ঘোষণা করেছে। একই সঙ্গে তারা যুক্তরাষ্ট্রকেও হুমকি দিয়েছে।

যুক্তরাষ্ট্রকে উদ্দেশ করে এক অডিও বার্তায় আইএসের তরফ থেকে বলা হয়েছে যে, শেখ আল বাগদাদির মৃত্যুতে আনন্দ করো না। তোমরা কি বুঝতে পারছো না যে ইসলামিক স্টেট আজ ইউরোপ আর কেন্দ্রীয় আফ্রিকার দ্বারপ্রান্তে রয়েছে? আইএস বিস্তার লাভ করছে।

সম্প্রতি আইএস তাদের নতুন প্রধান হিসেবে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশির নাম ঘোষণা করেছে। একইসঙ্গে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যুর বিষয়টিও সংগঠনটির তরফ থেকে নিশ্চিত করা হয়েছে।

গত রোববার ভোর রাতে সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে অভিযান চালিয়ে বিশ্বের মোট ওয়ান্টেড জঙ্গি আবু বকর আল-বাগদাদিকে হত্যা করতে অভিযান চালায় মার্কিন এলিট ফোর্সের সদস্যরা। হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে আইএসের প্রধান বাগদাদিকে মার্কিন অভিযানে হত্যা করা হয়েছে বলে নিশ্চিত করেন ট্রাম্প।

তিনি বলেন, সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে ‘কুকুরের মতো, কাপুরুষের মতো’ মারা গেছেন বাগদাদি। ট্রাম্প বলেন, সুরঙ্গের ভেতরে বিস্ফোরক ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে তিন সন্তানসহ মারা গেছেন আল-বাগদাদি।

তবে আইএসের তরফ থেকে তাদের নতুন নেতার নাম ছাড়া আর কিছু জানানো হয়নি। এমনকি তার কোনো ছবিও প্রকাশ করা হয়নি। যুক্তরাষ্ট্রের উদ্দেশে আইএসের ওই অডিও বার্তায় আরও বলা হয়েছে, তোমরা কি দেখতে পাচ্ছ না যে তোমরা হাসির পাত্রে পরিণত হয়েছো? তোমাদের ভাগ্য নিয়ন্ত্রণ করছে এক বোকা বুড়ো লোক। সে এক মতবাদ নিয়ে ঘুমাতে যায় আর ঘুম থেকে জেগে তার মতামত বদলে যায়।