• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং | ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

ভোর ৫:৪০

ম্যারাথনে কিপচোগের নতুন রেকর্ড


স্পোর্টস ডেস্ক: ম্যারাথনের ইতিহাসে নতুন রেকর্ড গড়েছেন কেনিয়ার ইলিউড কিপচোগে। ১ ঘণ্টা ৫৯ মিনিট ৪০ সেকেন্ড সময় নিয়ে নতুন ইতিহাসে নাম লিখিয়েছেন এই দৌড়বিদ। অনন্য রেকর্ড গড়ে দারুণ উচ্ছ্বসিত এই কেনিয়ান অ্যাথলিট। পেয়েছেন অসংখ্য শুভাকাঙ্ক্ষীর শুভেচ্ছা বার্তা।
ম্যারাথনের ইতিহাসে নতুন রেকর্ড। আর এই রেকর্ডের বরপুত্র কেনিয়ার ইলিউড কিপচোগে। অতীতের রেকর্ড ভেঙে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। নিজের ৩৪ বছরের রেকর্ডকে ছাড়িয়ে তিনি।
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত ম্যারাথনে দ্যুতি ছড়িয়েছেন এই কেনিয়ান অ্যাথলিট। নতুন রেকর্ড গড়তে সময় নিয়েছেন ১ ঘণ্টা ৫৯ মিনিট ৪০ সেকেন্ড। হিসেব বলছে, প্রতি কিলোমিটার শেষ করতে কিপচোগে সময় নিয়েছেন গড়ে ২ দশমিক ৫০ মিনিট। এর আগে ২০১৮ সালে বার্লিনেও রেকর্ড গড়েছিলেন এই দৌড়বিদ। সেবার সময় নিয়েছিলেন ২ ঘণ্টা ১ মিনিট ৩৯ সেকেন্ড। নতুন ইতিহাসে নাম লিখিয়ে উচ্ছ্বসিত এই দৌড়বিদ।
অ্যাথলিট ইলিউড কিপচোগে বলেন, গত প্রায় সাড়ে চার মাস আমি অনুশীলন করেছি। মানুষ চাইলে সবই পারে। ট্র্যাকে নামার পর প্রথম ঘন্টায় বেশ আত্মবিশ্বাসী ছিলাম। টানা দুই ঘণ্টায় ম্যারাথনের এই রেকর্ড আমার জীবনের সেরা মুহূর্ত।
নতুন রেকর্ডে নাম লিখিয়ে সবার শুভেচ্ছা বার্তায় সিক্ত হয়েছেন কিপচোগে। ম্যারাথন শেষে কেনিয়ার প্রেসিডেন্টও তাকে অভিনন্দন জানিয়েছেন।
অ্যাথলিট ইলিউড কিপচোগে বলেন, ম্যারাথন শেষে অনেকেই আমাকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন। এমনকি আমাদের প্রেসিডেন্টের কাছ থেকেও অভিনন্দন বার্তা পেয়েছি। এটা আমার জন্য অনেক বড় পাওয়া।
তবে কেনিয়ান বিশ্বরেকর্ড জয়ী ও অলিম্পিক চ্যাম্পিয়ন কিপচোগের এই রেকর্ড নতিভূক্তির বিষয়ে এখনো কিছু জানায়নি আন্তর্জাতিক অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন।

নতুন কাগজ/আরকে