• ঢাকা
  • শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে মুহাররম, ১৪৪১ হিজরী

বিকাল ৫:৪৩

মাত্র ১৩ মিনিটের চার্জে দুই দিন চলবে ফোন


তথ্যপ্রযুক্তি ডেস্ক : ধরুন আপনি অফিস যাওয়ার জন্য তৈরি হচ্ছেন। কিন্তু ফোনটা পকেটে ভরার সময়ে দেখলেন মাত্র ৫% চার্জ। চিন্তা না করে দিব্যি চার্জে বসিয়ে দিলেন। ১৩ মিনিট পরেই ফুল চার্জ হয়ে গেল ফোন! না, কোনও হেঁয়ালি নয়, এমনই আল্ট্রা ফাস্ট চার্জিংয়ের প্রযু্ক্তি-সহ স্মার্চফোন আনতে চলেছে চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। ফোনটির মডেল ভিভো নেক্স থ্রি।

প্রায় সব স্মার্টফোনেই এখন ফাস্ট চার্জিং-এর প্রযুক্তি আছে। কিন্তু মাত্র ১৩ মিনিটে ফুল চার্জ? সাংহাইয়ের মোবাইল কংগ্রেস ২০১৯-এ এমনই ফাস্ট চার্জিংয়ের প্রযুক্তি প্রকাশ্যে এনে তাক লাগিয়ে দিয়েছিল ভিভো। সেই সময়ে সংস্থা দাবি করেছিল, এই বিশেষ প্রযুক্তির চার্জিং ব্যবস্থায় মাত্র ১৩ মিনিটেই ফুল চার্জ হবে ব্যাটারি। ৫ মিনিটেই হবে ৫০% চার্জ। নতুন এই চার্জিং ব্যবস্থাকে সুপার ফ্ল্যাশচার্জ ১২০ ওয়াট বলে অভিহিত করছে ভিভো।

তবে সেই সময়ে এই প্রযুক্তি কোন ফোনে ব্যবহার করা হবে সে বিষয়ে মুখে কুলুপ এঁটেছিল সংস্থা। অবশেষে হল প্রতীক্ষার অবসান। সেপ্টেম্বরে অবমুক্ত হচ্ছে ভিভো নেক্স থ্রি। এতেই ফাস্ট চার্জিংয়ের প্রযুক্তি থাকছে বলে জানাল ভিভো।

শুধু তাই নয়, ব্যাটারিতে প্রায় ২ দিন পর্যন্ত চার্জ থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এতে ৬৪০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের দীর্ঘস্থায়ী ব্যাটারি রয়েছে। ফলে সাধারণ ব্যবহারে প্রায় ২ দিন চার্জ থাকবে ফোনটিতে।

দীর্ঘস্থায়ী ব্যাটারি ছাড়াও বাকি স্পেসিফিকেশনেও দেওয়া হয়েছে নজর। ফোনের স্ক্রিন-টু-বডি রেশিও ৯৯.৩%। থাকছে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা সেনসর।