• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং | ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

রাত ৪:৪৮

ভাঙ্গনের কবলে মোংলা-ঘষিয়াখালী নৌ-চ্যানেল


রামপাল (বাগেরহাট) প্রতিনিধি : আর্ন্তজাতিক মোংলা-ঘষিয়াখালী নৌ-চ্যানেলের বেশ কিছু স্থানে দেখা দিয়েছে ভাঙ্গন। ভাঙ্গনের কারণে নদী গর্ভে বিলীন হতে শুরু করেছে, সংশ্লিষ্ট এলাকার রাস্তাঘাট, বসতবাড়ি, দোকানপাট এবং ফসলি জমি।

এলাকাসী জানান, প্রায়মৃত মোংলা-ঘষিয়াখালী নৌ-চ্যানেল খনন করার পর রামপাল খেয়াঘাট এবং রামপাল থেকে বগুড়া খেয়াঘাট পর্যন্ত প্রায় ১৪০০ মিটার রাস্তা ভাঙ্গনের কবলে পড়েছে। কছুদিন পূর্বে রামপাল খেয়াঘাটের দুই পাড়ের কিছু অংশ ভেঙ্গে নদী গর্ভে বিলীন হয়ে যায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রামপাল কৃষি অফিস, উপজেলা পরিষদ ও সরকারি ডিগ্রি কলেজের সামনে থেকে বগুড়া খেয়াঘাট পর্যন্ত প্রায় ১৪০০ মিটার নতুন ইটের সোলিং রাস্তা। বেশকিছু বাড়ি, দোকানপাট ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

এ বিষয়ে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল জানান, মোংলা-ঘষিয়াখালী চ্যানেলের বেশ কিছু স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। জেলা প্রশাসকে অবহিত করেছি। বিশেষ করে রামপাল কৃষি অফিস থেকে বগুড়া খেয়াঘাট পর্যন্ত প্রায় ১৪০০ মিটার রাস্তা ভাঙ্গন কবলিত। উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা যৌথ উদ্যোগে তাৎক্ষনিকভাবে পরিদর্শন করে ভাঙ্গন রোধে জিও ব্যাগ ও ব্লক ফেলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তনি জানান।

ন/ক/র