• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

রাত ১০:৫৮

ব্যবসায় ৮ ধাপ উন্নতি বাংলাদেশের


আন্তর্জাতিক ডেস্ক: ব্যবসায়ের অনুকূল বা সহজ পরিবেশ বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংক। যার শিরোনাম ইজ অব ডুয়িং বিজনেস রিপোর্ট-২০২০। প্রতিবেদনে দেখা গেছে, ব্যবসায়ের সহজ করার ক্ষেত্রে গত বছরের তুলনায় এবার বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি হয়েছে।
বিশ্বব্যাংক বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এই প্রতিবেদনটি প্রকাশ করেছে। প্রতিবেদনে তালিকাভূক্ত ১৯০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৬৮তম। ইজ অব ডুয়িং বিজনেস রিপোর্ট শিরোনামে বিশ্বব্যাংকের গতবারের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৬তম।
বিশ্বব্যাংক বাংলাদেশের এমন অগ্রগতির বিষয়ে বলছে, দেশটিতে ব্যবসা শুরু করতে আগের চেয়ে খরচ অনেক কমে গেছে। রাজধানী শহর থেকে শুরু করে দেশের অনেক স্থানে বিদ্যুতের চাহিদা পূরণ এখন আগের চেয়ে সহজ হয়েছে। উদ্যোক্তারাও এখন সহজে বিভিন্ন মাধ্যমে ঋণ পাচ্ছেন।
তবে অগ্রগতি হলেও ১৭৩তম অবস্থান নিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র আফগানিস্তান আছে বাংলাদেশের পরে। প্রতিবেশী ভারত ১৪ ধাপ উন্নতি করে এখন তালিকায় ৬৩তম অবস্থানে। গত বছর দেশটির অবস্থান ছিল ৭৭তম। ২০১৭ সালে এই তালিকায় ভারত ছিল ১০০ নম্বরে।
ব্যবসা সহজ করার ক্ষেত্রে সবচেয়ে বেশি অনুকূল পরিবেশ তৈরি করে প্রতিবেদনের শীর্ষস্থানটির দখল নিয়েছে নিউজিল্যান্ড। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে সিঙ্গাপুর এবং হংকং। ব্যবসা সহজ করার সূচকে ভারতসহ দশটি দেশের অর্থনীতির প্রশংসা করেছে বিশ্বব্যাংক।
বিশ্বব্যাংক প্রতিবছর ‘ইজ অব ডুয়িং বিজনেস’ নামের এই প্রতিবেদন প্রকাশ করে। মূলত ব্যবসায় শুরু করার সময় অনুকূল পরিবেশ, সহজে ঋণ ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎপ্রাপ্তি ছাড়াও কর প্রদান এবং চুক্তির বাস্তবায়ন ইত্যাদি সূচকে ১৯০টি দেশকে নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়।

নতুন কাগজ/আরকে