• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং | ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে সফর, ১৪৪১ হিজরী

রাত ১১:৪৪

বেরোবিতে এমফিল সেমিনার অনুষ্ঠিত


অনলাইন ডেস্ক : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর এর ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর আয়োজনে এমফিল সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর, ২০১৯) সকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়্যাল ক্লাসরুমে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর এবং ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালক প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে গবেষক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান আরা তানজিয়া ‘আন্দোলন সংগ্রামে বাংলার নারী: ১৯০৫-১৯৪৭’ শিরোনামে তাঁর গবেষণা উপস্থাপন করেন।

সভাপতির বক্তব্যে বেরোবি ভাইস-চ্যান্সেলর বলেন, ইংরেজ শাসনের জাঁতাকল থেকে মুক্তি পেতে বিভিন্ন আন্দোলনে বাংলার নারীদের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু স্বাধীনতা সংগ্রাম নয়, বাংলার পিছিয়ে পড়া সমাজকে এগিয়ে নেয়ার জন্য তারা যুগে যুগে অনুপ্রেরণার উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবেন বলেও মন্তব্য করেন তিনি।

সেমিনারে বিষয় বিশেষজ্ঞ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রফেসর ড. একেএম শাহনাওয়াজ এবং আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক এবং ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালনা পর্ষদের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী।

সেমিনারে বিষয় বিশেষজ্ঞ এবং আলোচক উভয়েই গবেষণার বিষয়টিকে নানান আঙ্গিকে মূল্যায়ন করেন এবং গবেষণা কর্মটি যাতে সফলতা অর্জন করে সেই আলোকে প্রয়োজনীয় পরামর্শ দেন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন গবেষকের সুপারভাইজারের দায়িত্ব পালনকারী জাতীয় বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবু মো. ইকবাল রুমী শাহ্। এ সময় অন্যান্যদের মাঝে ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক মো: ইউসুফ, সোহাগ আলী, অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক সারোয়ার আহমাদ, মো: সহিবুর রহমান, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো: মনিরুল ইসলামসহ এমফিল ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ন/ক/র