• ঢাকা
  • শনিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৯শে সফর, ১৪৪১ হিজরী

দুপুর ১২:৪৩

বুমরাহকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন যুবরাজ


স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পাবেন বুমরাহ, তা আগেই বুঝতে পেরেছিলেন ভারতের আরেক তারকা ক্রিকেটার যুবরাজ সিং। ঠিক কতো আগে?- আন্তর্জাতিক ক্রিকেটে বুমরাহর অভিষেকেরও ৩ বছর আগে এ ভবিষ্যদ্বাণী করেছিলেন যুবরাজ। তাও কি-না প্রথম শ্রেণির ক্রিকেটে বুমরাহর অভিষেকের বছরেই।
বিশ্ব ক্রিকেটে বর্তমান সময়ের অন্যতম সেরা বোলার ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। টেস্ট, ওয়ানডে বা টি-টোয়েন্টি; সব ফরম্যাটেই সমান দাপটের সঙ্গেই খেলে যাচ্ছেন ডানহাতি এ পেসার। একের পর এক গড়ছেন অবিস্মরণীয় সব কীর্তি।
ইনসুইং, আউটসুইং এবং বাউন্সার- যেকোনো ফাস্ট বোলার যদি এ তিন জিনিসের একটিও নিখুঁতভাবে করতে পারেন, তাহলে সফলতার সঙ্গেই কাটিয়ে দিতে পারেন পুরো ক্যারিয়ার। আর সেখানে ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ কি-না তিনটি জিনিসই পারেন দারুণভাবে। এর সঙ্গে আবার রয়েছে ভয়াবহ সব ইয়র্কার। যা কি-না রীতিমতো অপ্রতিরোধ্য করে তুলেছে ২৫ বছর বয়সী এ ডানহাতি পেসারকে।
জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে হ্যাটট্রিকসহ ৬ উইকেট শিকার করে ক্রিকেট বিশ্বে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছেন বুমরাহ। সারাবিশ্বের ক্রিকেটবোদ্ধারা মেতেছেন বুমরাহর প্রশংসায়। আইসিসি র‍্যাংকিংয়েও বড়সড় লাফ দিয়েছেন তিনি। উঠে এসেছেন ৩ নম্বর স্থানে।
২০১৩ সালে প্রথমবারের মতো প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন বুমরাহ। এক ম্যাচে তার প্রতিপক্ষ দলে ছিলেন যুবরাজ সিং। সে ম্যাচে বুমরাহর বোলিং দেখেই, এ পেসারের উজ্জ্বল ভবিষ্যতের ব্যাপারে বুঝতে পেরেছিলেন যুবরাজ- এমনটা জানিয়েছেন তিনি নিজেই।
ভারতীয় সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে যুবরাজ বলেন, এক কথায়, বুমরাহ হলো সেরা একজন বোলার, তার প্রতিভা অনেক বেশি। এমন বোলার হয়তো প্রতি প্রজন্মে একজনই পাওয়া যায়। ২০১৩ সালের রঞ্জি ট্রফিতে গুজরাটের বিপক্ষে এক ম্যাচে আমি প্রথম ওর বিপক্ষে খেলি। যেখানে বুমরাহর করা এক স্পেলে দুঃস্বপ্নের মতো ৪ ওভার কাটে আমার। আমি তখনই বলেছিলাম শীঘ্রই সে ভারতের পক্ষে অনেক টেস্ট ম্যাচ জয়ের নায়ক হতে যাচ্ছে।
যুবরাজ বলেন, তখন অনেক মানুষই তার সামর্থ্যের ব্যাপারে প্রশ্ন তুলেছিল। বিশেষ করে অন্য সবার চেয়ে আলাদা অ্যাকশন হওয়ায় টেস্ট ক্রিকেটে সে পারবে কি-না এমন কথাও শোনা গিয়েছিল। কিন্তু সে তার সমালোচকদের কথা কর্ণপাত করেনি এবং নিজের উন্নতি বজায় রেখেছে। বর্তমান সময়ে নিশ্চিতভাবেই সে অন্যদের চেয়ে অনেক এগিয়ে।

নতুন কাগজ/আরকে