• ঢাকা
  • সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং | ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪১ হিজরী

সকাল ৯:২২

বিএনপিকে তৃতীয় জোট গঠনের পরামর্শ ন্যাপের


নিজস্ব প্রতিবেদকঃ বিএনপিকে তৃতীয় জোট গঠনের পরামর্শ দিয়েছে তাদের অন্যতম মিত্র ও ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ ভাসানী)।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে রাজধানীর পুরানা পল্টনের বক্সকালভার্ট রোডে অবস্থিত কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত দলটির স্থায়ী কমিটির বৈঠকে বিএনপিকে এই পরামর্শ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

দলটির চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলাম বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে তিনি নিজেই জাগো নিউজকে তাদের এই সিদ্ধান্তের কথা জানান।

অ্যাডভোকেট আজহারুল ইসলাম বলেন, ২০ দলীয় জোট এবং জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমরা চাই, ২০ দলীয় জোট, জাতীয় ঐক্যফ্রন্ট এবং বামসহ অন্যান্য দলগুলো নিয়ে বিএনপির নেতৃত্বে তৃতীয় জোট গঠন করা। যার নাম হবে ‘বৃহত্তর ঐক্যজোট’। এই জোটের নেতৃত্বে থাকবে বিএনপি। সরকার পতনের জন্য এই জোট গঠন করা দরকার। কারণ সরকার পতন মানে গণতন্ত্রের মুক্তি ও খালেদা জিয়ার মুক্তি। তাই বিএনপির উচিত হবে তৃতীয় জোট গঠন করা।

প্রান্তিক কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি জানিয়ে ন্যাপ চেয়ারম্যান বলেন, বর্তমান মৌসুমে ইরি-বোরো ধান বাজারে বিক্রি হচ্ছে প্রতিমণ ৪০০ থেকে ৪৩০ টাকা। কিন্তু কৃষক ভাইদের উৎপাদন খরচ লাগছে প্রতিমণে প্রায় ৭০০ টাকা। উৎপাদিত ধান প্রচুর ক্ষতিতে তাদের বিক্রি করতে হচ্ছে। এ অবস্থায় কৃষক সমাজ একেবারে নিঃশেষ হয়ে যাচ্ছে। তার ওপর ভারত থেকে চাল আমদানি করে ধানের দাম আরও কমিয়ে দেয়া হয়েছে। কাজেই ভারত থেকে চাল আমদানি বন্ধ করা হোক এবং উৎপাদিত ধানের সরকারি ক্রয় মূল্য সর্বনিম্ন ৭৫০ টাকা করা হোক বলে দাবি করেন তিনি।

ন্যাপরে স্থায়ী কমিটির বৈঠকে রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করা হয়।

বৈঠকে অন্যদের মধ্যে শাহারুল হক পান্না, আলহাজ্ব নুরুল আমিন, ইঞ্জিনিয়ার আমিনুল ইসলাম, মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, মো. আবীদ আলী, এহসানুল হক সামীম, অ্যাডভোকেট আমজাদ হোসেন এবং ভারপ্রাপ্ত মহাসচিব গোলাম মোস্তফা আকন্দ উপস্থিত ছিলেন।