• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ই অক্টোবর, ২০১৯ ইং | ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪১ হিজরী

রাত ১২:২৪

বার্সেলোনা ছাড়তে পারেন মেসি


স্পোর্টস ডেস্ক: মেসি এখন চাইলেই যখন খুশি তখন বার্সেলোনা ছেড়ে চলে যেতে পারেন। বার্সা তাতে কোনো বাধা দেবে না। বার্সেলোনার সঙ্গে মেসির নতুন চুক্তিতে এই শর্তই বলে দেওয়া আছে। গোপন খবরটা ফাঁস করেছে স্প্যানিশ পত্রিকা ‘এল পাইস’।
লিওনেল মেসির বয়স হয়ে গেছে ৩২। আর কয় বছর খেলতে পারবেন তিনি? এক? দুই? পাঁচ? সারা জীবন তো আর মাঠ মাতাতে পারবেন না এই তারকা। ক্যারিয়ারের শেষ দিকে এসে যদি বার্সেলোনা ছেড়ে অন্য ক্লাবের হয়ে খেলার স্বাদ নিতে চান মেসি, ক্ষতি কী?
এ টুকু পড়েই মেসি ভক্তরা হা-রে-রে-রে করে তেড়ে আসবেন না যেন! বার্সেলোনা ছাড়া অন্য কোনো ক্লাবে মেসি খেলবেন, বিষয়টা অচিন্তনীয় হলেও অসম্ভব নয়। অন্তত মেসির সঙ্গে বার্সেলোনার সর্বশেষ চুক্তি সে কথাই বলে। ২০১৭ সালে বার্সেলোনার সঙ্গে সর্বশেষ চুক্তি নবায়ন করেছেন মেসি। সে চুক্তির একটা গোপন শর্ত প্রকাশ পেয়েছে সম্প্রতি। শর্ততে উল্লেখ আছে, মেসির বয়স ৩২ বছর হয়ে গেলে যেকোনো মৌসুম শেষে চাইলে বার্সা ছেড়ে অন্য ক্লাবে যোগ দিতে পারেন এই আর্জেন্টাইন তারকা।
চুক্তির এই গোপন শর্তটি ফাঁস করেছে স্প্যানিশ পত্রিকা ‘এল পাইস’। বার্সেলোনাভিত্তিক কিছু সূত্রের বরাত দিয়ে তাঁরা জানিয়েছে, ৩২ বছর বয়স হয়ে গেলে মেসি চাইলে যেকোনো মৌসুম শেষে ক্লাব ছাড়তে পারেন। সিদ্ধান্তটা নেওয়ার এখতিয়ার সম্পূর্ণ মেসির। দুই পক্ষই এই বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে।
২০০৫ সালে বার্সেলোনার হয়ে প্রথম পেশাদার চুক্তির পর অন্তত পক্ষে আট বার বার্সার সঙ্গে চুক্তি নবায়ন করেছেন মেসি। সর্বশেষ, ২০১৭ সালে। সে চুক্তি অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত বার্সায় থাকার কথা মেসির। কিন্তু জুন মাসেই ৩২-এ দিয়েছেন মেসি। আর বত্রিশে পা দেওয়ার সঙ্গে সঙ্গেই মেসির সর্বশেষ চুক্তির ওই গোপন শর্তটার কার্যকারিতা শুরু হয়ে গিয়েছে।
বর্তমান চুক্তিতে মেসি যা বেতন পান, সে চুক্তিতে থাকা অবস্থায় মেসি ক্লাব ছেড়ে অন্য কোথাও যাবেন, সেটা এক রকম অসম্ভবই বলা চলে। আর বার্সার জন্য মেসির আজন্মলালিত ভালোবাসা আর টানের কথা না হয় দূরেই থাকল!
মেসিকে দলে পাওয়ার জন্য বিভিন্ন সময়ে চেষ্টা চালিয়ে গেছে ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, পিএসজি, জুভেন্টাস ও ইন্টার মিলানের মতো ক্লাব গুলো। তবে বার্সার সঙ্গে মেসির সুদৃঢ় বন্ধন ভাঙতে পারেনি তাঁরা। এখন তাঁরা চাইলে একটু চেষ্টা করে দেখতে পারে!

নতুন কাগজ/আরকে