• ঢাকা
  • শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

সকাল ৬:৩০

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত থাকবে: মিলার


আন্তর্জাতিক ডেস্ক: পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন ঠেকাতে এবং আইনের শাসন প্রতিষ্ঠায় বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত আর্থার আর্ল মিলার।
বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে সন্ত্রাসবাদে অর্থায়নবিষয়ক এক কর্মশালার উদ্বোধনকালে তিনি এ প্রতিশ্রুতি দেন। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাস্টিস’স ন্যাশনাল অ্যাডভোকেসি সেন্টার এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) লস অ্যাঞ্জেলস ও মিয়ামি ডিভিশনস যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।
সন্ত্রাসবাদ, সন্ত্রাসী ও তাদের সংগঠনগুলোর অর্থায়ন চিহ্নিত করে সেসব বন্ধের লক্ষ্যে যুক্তরাষ্ট্র কাজ করে যাচ্ছে বলে জানান মার্কিন রাষ্ট্রদূত। এ ছাড়া সন্ত্রাসীদের কাছে অর্থায়ন আসা ঠেকাতে আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রচেষ্টার ওপরও গুরুত্বরোপ করেন তিনি।
রবার্ট মিলার বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ এমন আইনগত প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে, যা আইনের শাসনকে শ্রদ্ধা করবে এবং নাগরিকদের কাছে শ্রদ্ধার স্থান পাবে।
অর্থ পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন ঠেকাতে শুধু কঠোর আইনই যথেষ্ট নয় উল্লেখ করে মিলার বলেন, আইনগুলো দক্ষ তদন্তকারী, প্রসিকিউটর ও বিশ্লেষকদের মাধ্যমে বাস্তবায়ন হতে হবে।
অনুষ্ঠানে বিএফআইইউ প্রধান আবু হেনা মোহাম্মাদ রাজি হাসান বক্তব্য রাখেন।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, বিএফআইইউ, দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কর্মকর্তারা এ কর্মশালায় অংশ নেন।

নতুন কাগজ/আরকে