• ঢাকা
  • সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং | ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪১ হিজরী

সকাল ৭:৩৮

বর্ষসেরা ৫ তারকা


সমাজ সংস্কৃতির বিভিন্ন মহলের মতো ক্রীড়াঙ্গনও বছরটা আলোচনায় ছিল। সেটা কয়েকজন কীর্তিমান ক্রীড়াবিদের কারণে। ইতিহাস গড়া এমন পাঁচজন খেলোয়াড়কে নিয়ে আজকের এই পর্ব।

বিরাট কোহলি
বছরের শেষে টেস্ট ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকলেন বিরাট কোহলি। ক্রিকেটের তিন সংস্করলে বছরজুড়ে আলো ছড়িয়েছেন। রান করেছেন প্রায় আড়াই হাজার। মাত্র তিন রানের ব্যবধান রেখেছেন সতীর্থ রোহিত শর্মার সঙ্গে। এ বছরই কোহলি টেস্টে পেরিয়েছেন ৭ হাজার রান, ওয়ানডেতে ছুঁয়েছেন ১১ হাজার রানের মাইলফলক। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরি হয়ে গেল ৭০টি।

রাফায়েল নাদাল
রাফায়েল নাদালের শেষটা অনেকে আগেই দেখে ফেলেছেন নিন্দুকেরা। চোট জর্জর শরীর; বাজে সময়ের মানসিক চাপ সবমিলিয়ে কঠিন বিপর্যয়ের মধ্যে ছিলেন স্প্যানিশ কিংভদন্তি। এ বছরেই সব দুঃস্বপ্ন মাটিচাপা দিয়েছেন। গ্র্যান্ডস্লাম জিতেছেন দুটি। ক্যারিয়ারে তার মৌলিক শিরোপা এখন ১৯টি। সুদিন ফিরিয়ে ক্লে কোর্টের রাজা দীর্ঘদিনের বান্ধবীকে বেছে নিয়েছেন জীবনসঙ্গী হিসেবে। বিয়ের পিঁড়িতে বসেছেন সর্বকালের সেরাদের স্প্যানিশ এই তারকা।

ইলিউড কিপচোগে
লন্ডন ম্যারাথন জিততে সময় নিয়েছিলেন ২ ঘণ্টা ২ মিনিট ৩৭ সেকেন্ড। তবে গেল অক্টোবর ভিয়েনায় বিশ্বের সর্বপ্রথম অ্যাথলেট হিসেবে দু’ঘণ্টার নীচে ম্যারাথন শেষ করে আলোচনার ঝড় তুলেছিলেন ইলিউড কিপচোগে। তিনি দৌড় শেষ করেছিলেন ১ ঘণ্টা ৫৯ মিনিট ৪০ সেকেন্ডে। তবু এটাকে ম্যারাথনে বিশ্বরেকর্ড হিসেবে ধার্য হয়নি। কারণ, একাধিক পেস সেটার, পেস সেটার কার ব্যবহার হয়েছিল।

লিওনেল মেসি
ফুরিয়ে গেছেন লিওনেল মেসি। বিশ্ব ফুটবলের ঝাণ্ডা আর হাতে তুলতে পারবেন না- এভাবেই সমালোচকরা ক্রুদ্ধ করে রেখেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তিকে। সব জবাব এ বছরই দিয়েছেন বার্সেলোনা অধিনায়ক। রেকর্ড সর্বোচ্চ ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতেছেন। হয়েছেন ফিফার বর্ষসেরাও। এ বছর মেসি গোল করেছেন ৫০টি। টানা নবম ও ক্যারিয়ারে নবমবার এক ক্যালেন্ডারে গোলের হাফসেঞ্চুরি করেছেন মেসি।

টাইগার উডস
সর্বকালের সম্ভাব্য সেরার স্বীকৃতি অনেকে আগেই পেয়েছেন। পিঠের অস্ত্রোপচার, হাঁটুর অস্ত্রোপচারের শারীরীক যন্ত্রণা এবং কোর্সে নিজেকে হারিয়ে খোঁজা। সব বিপর্যয় পেছনে ফেলে গা ঝাড়া দিয়ে উঠেছেন টাইগার উডস। এ বছরই তিনি জিতলেন ১৫তম মেজর ট্রফি। ১৪ বছর পর এই বছরেই তিনি জিতেছেন মাস্টার্স টুর্নামেন্ট। ক্যারিয়ারে তার মোট এটিপি ট্যুর খেতাব এখন ৮২টি। গল্ফচ্যানেল ওয়েবসাইটে তার প্রতিবেদনই সবচেয়ে বেশিবার পঠিত হয়েছে।