• ঢাকা
  • বৃহস্পতিবার, ২রা এপ্রিল, ২০২০ ইং | ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৮ই শাবান, ১৪৪১ হিজরী

সকাল ১১:৪৮

ফাইভজি টিভি আনছে হুয়াওয়ে


বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্কঃ ইতোমধ্যে বিশ্বের প্রথম ফাইভ জি ফোল্ডেবেল স্মার্টফোন লঞ্চ করে গোটা দুনিয়ার নজর কেড়েছে চীনের হুয়াওয়ে। শাওমি ও ওয়ানপ্লাসের মতো কোম্পানিগুলো ফাইভ জি স্মার্টফোন লঞ্চের প্রতিশ্রুতি দিয়েছে। দক্ষিণ কোরিয়ায় বিক্রি শুরু হয়েছে ফাইভজি স্যামসাং গ্যালাক্সি এস১০। তবে শুধুমাত্র ফাইভজি স্মার্টফোনেই সীমাবদ্ধ থাকতে চায় না হুয়াওয়ে। এবার ফাইভজি স্মার্ট টিভি লঞ্চের ঘোষণা করল চীনা কোম্পানি।

সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে এই বছরের শেষে ফাইভ জি স্মার্ট টিভি নিয়ে আসবে হুয়াওয়ে। এই টিভিতে একটি ৮কে প্যানেল ব্যবহার হবে। এতদিন কনজ্যুমার বিভাগে ইলেকট্রনিক বিভাগে স্মার্টফোন, ল্যাপটপ, স্মার্টওয়াচ তৈরি করত চীনের কোম্পানিটি। এবার টিভির দুনিয়ায় পা রাখবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তর স্মার্টফোন কোম্পানি।

এই মুহুর্তে বিশ্বের বাজারে স্মার্টটিভি বাজারে এলজি ও স্যামসাংয়ের আধিপত্য রয়েছে। নতুন স্মার্ট টিভি লঞ্চ করে এই দুই কোম্পানির সামনে কড়া প্রতিযোগিতার সম্মুখীন হবে হুয়াওয়ে। হুয়াওয়েই ছাড়াও ২০১৯ সালে নতুন স্মার্ট টিভি লঞ্চের পরিকল্পনা করছে ওয়ানপ্লাস।

বিশ্বের বৃহত্তম টেলিকম যন্ত্রাংশ প্রস্তুতকারী সংস্থা হুয়াওয়েই। বিশ্ব বাজারে অ্যাপেল কে টপকে স্মার্টফোন বিক্রিতে দুই নম্বর স্থানে রয়েছে এই কোম্পানি। এই মুহুর্তে বিশ্বের স্মার্টফোন বাজারে এক নম্বরে রয়েছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং।

বিশ্বব্যাপী ৮কে টিভির চাহিদা বাড়ছে। গত বছর ২০,০০০ টিভি বিক্রি হয়েছিল, এই টিভিগুলোতে ৮কে প্যানেল ছিল। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই সংখ্যা এই বছর বেড়ে ৪৩০,০০০ হবে। আগামী বছর ৮ কে টিভি বিক্রি ২০ লক্ষ ছাড়াবে। হুয়াওয়েই এর ৫জি টিভি কমে লঞ্চ হবে তা জানা যায়নি। তবে একই রকম টিভি তৈরি করতে শুরু করেছে স্যামসাং ও এলজি।