• ঢাকা
  • বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে সফর, ১৪৪১ হিজরী

দুপুর ১:৪৬

প্রকাশ ঝার ছবিতে বাংলাদেশের ইমন সাহা


সংগীতে ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করা বাংলাদেশি ইমন সাহার দেশের বাইরে থেকে সংগীত পরিচালনার খবর এল। এটি একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথ প্রযোজনায় এই চলচ্চিত্র তৈরি হবে বলে জানা গেছে। স্বল্পদৈর্ঘ্য এই সিনেমায় ভারতীয় অংশের প্রযোজক হওয়ার পাশাপাশি প্রধান চরিত্রের অভিনেতা হিসেবে কাজ করবেন প্রকাশ ঝা। ‘অ্যা বারবারস স্টোরি’ নামের ছবিটির পরিচালক যুক্তরাষ্ট্র বংশোদ্ভূত বাংলাদেশি মুশফিকা মাসুদ। ছবিটির আবহ সংগীতের কাজ করবেন ইমন সাহা।

প্রকাশ ঝা ভারতীয় চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, প্রযোজক। রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটের সিনেমা নির্মাণ ও প্রযোজনার কারণে বলিউডে তাঁর আলাদা খ্যাতিও রয়েছে। বলিউডের আলোচিত এই মানুষটি ‘অ্যা বারবারস স্টোরি’তে কাজ করার জন্য এরই মধ্যে চুক্তিবদ্ধ হয়েছেন। মূলত, বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দেখানোর জন্যই এই ছবিটি নির্মিত হচ্ছে বলে জানান ইমন।

যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাওয়া এই সিনেমায় সংগীত পরিচালনা করার সুযোগ পেয়ে আনন্দিত ইমন সাহা। যুক্তরাষ্ট্র থেকে আজ বুধবার দুপুরে তিনি প্রথম আলোকে বলেন, ‘এর আগে ভারতের বাংলা সিনেমায় সংগীত পরিচালনা করা হয়েছে। দুই দেশের যৌথ প্রযোজনায় কাজ করা হয়নি। এবার সেই সুযোগটা হলো। চেষ্টা থাকবে বাংলাদেশের ভাবমূর্তি যেন আরও উজ্জ্বল করতে পারি।’

কয়েক বছর আগে ভারতের চেন্নাইয়ে অবস্থিত এ আর রাহমানের প্রতিষ্ঠান ‘কে এম মিউজিক কনজারভেটরি’তে ‘ওয়েস্টার্ন ক্ল্যাসিক্যাল কম্পোজিশন’-এর ওপর দুই বছরের একটি কোর্স করেছিলেন ইমন সাহা। এই সংগীত পরিচালক এখন সংগীত নিয়ে পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে। ২০১৭ সালের শেষ দিকে ফ্লোরিডার অরল্যান্ডোর ফুল সেইল ইউনিভার্সিটিতে ‘মিউজিক প্রডাকশন’ বিষয়ে দুই বছরের ব্যাচেলর কোর্সে ভর্তি হন। এরই ফাঁকে বাংলাদেশের বিভিন্ন চলচ্চিত্রের আবহ সংগীত ও প্লে-ব্যাকের কাজ করছেন। ‘অ্যা বারবারস স্টোরি’ প্রসঙ্গে ইমন সাহা বলেন, ‘একটি চমৎকার ভাবনা নিয়ে এই ছবির কাজ হচ্ছে। আমি সেই ছবির অংশ হলাম। বিশ্বের বিভিন্ন দেশের উৎসবে ছবিটি প্রদর্শিত হবে। সেখানে আমার নামের সঙ্গে বাংলাদেশ নামটিও উচ্চারিত হবে। তাই দেশের বাইরে কাজ করার ব্যাপারটা নিঃসন্দেহে অনেক গর্বের একটা ব্যাপার।’
ইমন জানান, ‘অ্যা বারবারস স্টোরি’ ছবির শুটিং শুরু হবে লাদাখে। প্রকাশ ঝা ছাড়া ছবির অন্য চরিত্রে অভিনয় করবেন ভারত ও যুক্তরাষ্ট্রের মঞ্চকর্মীরা।