• ঢাকা
  • সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং | ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪১ হিজরী

সকাল ৯:২৮

পেলে তিনবার জিতেছেন বিশ্বকাপ


স্পোর্টস ডেস্কঃঅনেক দিন ধরেই শরীরটা ভালো যাচ্ছে না পেলের। দীর্ঘ রোগভোগে ব্রাজিলের সাবেক তারকা এই খেলোয়াড় হতাশ হয়ে পড়েছেন, এমনকি বাড়ির বাইরেও যেতে চাচ্ছেন না বলে জানিয়েছেন তার ছেলে।

গ্রহের অন্যতম সেরা ফুটবল তারকা হিসেবে ভাবা হয়ে থাকে পেলেকে। খেলোয়াড়ি জীবনে ব্রাজিলের হয়ে তিনবার জিতেছেন বিশ্বকাপ। সমৃদ্ধ ক্লাব ফুটবল ক্যারিয়ারও।সত্তরের দশকে নিউ ইয়র্ক কসমসে পাড়ি জমানোর আগে ক্যারিয়ারের বেশির ভাগ সময় কাটান ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসে। দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে ১৩৬৩টি ম্যাচে গোল করেছেন ১২৮১টি! এর মধ্যে ব্রাজিলের হয়ে গোল ৯১ ম্যাচে ৭৭টি!

অক্টোবরে আশি বছরে পা দিতে যাওয়া পেলে বেশ কয়েক বছর ধরে কোমরের সমস্যায় ভুগছেন। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, হাঁটতে গেলে ফ্রেমের সহায়তা লাগে। সাম্প্রতিক সময়ে তিনি যে কয়বার জনসমক্ষে এসেছেন হুইলচেয়ারেই বসা ছিলেন।

বাবা পেলের বর্তমান অবস্থা জানাতে গিয়ে ব্রাজিলের গ্লোবো টিভিকে ছেলে এদিনহো বলেন, “তিনি ভেঙে পড়েছেন। তার কোমর প্রতিস্থাপন করা হয়েছে। কিন্তু পুনর্বাসন প্রক্রিয়াটা পর্যাপ্ত ও যথার্থ হয়নি। তাই তার নড়চড়ায় সমস্যা আছে। তাতে এক ধরনের হতাশা তৈরি হয়েছে। কল্পনা করুন, তিনি একজন কিং, অনুকরণীয় ব্যক্তিত্ব। অথচ তিনি আজ ঠিকমতো হাঁটতে পারছেন না।”

“তিনি বড় অস্বস্তিতে আছেন। বাইরে যেতে চান না। বাড়ির বাইরে কিছু করার জন্য, কিছু দেখার জন্য যেতে চান না। তিনি খুব ঘুম কাতুরে হয়ে পড়েছেন, নির্জনে থাকতে পছন্দ করেন।”

এদিনহো জানিয়েছেন, কোমরে অস্ত্রোপচারের পর প্রয়োজনীয় ফিজিওথেরাপি না নেওয়ায় পেলের সঙ্গে তর্কাতর্কিও করেছেন।

গত বছরের এপ্রিলে প্যারিসে এক অনুষ্ঠানে এসে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলেন পেলে। তাৎক্ষণিক প্যারিসের আমেরিকান হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। তখন তার মূত্রথলিতে সংক্রমণ ধরা পড়লে চিকিৎসা করা হয়। সূত্র: বিবিসি