• ঢাকা
  • মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১২ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

দুপুর ২:৩০

পুনেতে টানা ৪৮ ঘণ্টা বৃষ্টি, ১৭ জনের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মহারাষ্ট্র প্রদেশে টানা ৪৮ ঘণ্টার ভারী বর্ষণে অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে। শহরটিতে চলতি সপ্তাহে ১৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। মৌসুমী এই বৃষ্টিপাতকে নজিরবিহীন বলে অভিহিত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।
মহারাষ্ট্র প্রদেশের মুখমন্ত্রী দেবেন্দ্র ফান্দাভিস বৃহস্পতিবার তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক ভিডিও বার্তায় বলেন, গত রাতে পুনেতে মারাত্মক পরিমাণ ভারী বৃষ্টি হয়েছে। যা আসলে অনাকাঙ্ক্ষিত। বৃষ্টির পর ঝড়ও হয়েছে।
তিনি বলেন, এর কারণে নিম্নাঞ্চলগুলোতে বিপুল পরিমাণ পানি প্রবেশ করে বেশ ক্ষয়ক্ষতি করেছে। তাই বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে বেশ কিছু মানুষ। ভারী বৃষ্টির কারণে বিভিন্ন ভবনের দেয়াল ধসে মানুষের প্রাণহানি ঘটেছে।
কর্মকর্তারা জানিয়েছেন, চলতি সপ্তাহে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে গত বুধবার। সেই বৃষ্টি টানা ৪৮ ঘণ্টা চলে গতকাল বৃহস্পতিবার কিছুটা কমে। বারোমতি নামক এলাকা থেকে ১৫ হাজারের বেশি মানুষকে অন্যত্র নিরাপদে সরিয়ে নেয়া হয়। এছাড়া পরিস্থিতি মোকাবিলায় ৩৮টি আশ্রয় শিবির স্থাপন করা হয়েছে।
জেলা ও রাজ্যের সরকারি কর্মকর্তাদের বরাতে ১৭ জনের মৃত্যুর খবর জানা গেছে। তাদের মধ্যে ৯ বছরের এক কিশোরও আছে। পুনে ফায়ার ব্রিগেডের প্রধান কর্মকর্তা প্রশান্ত রাণপিসের দেয়া তথ্য অনুযায়ী, ভবন ও দেয়াল ধসের কারণেই বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ আছে ৯ জন।

নতুন কাগজ/আরকে