• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং | ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে সফর, ১৪৪১ হিজরী

রাত ৯:৫৯

পালাওয়ের বন্ধু হলো বাংলাদেশ


কূটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের সাথে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশ পালাও-এর আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে পালাও-এর রাষ্ট্রপতি থমাস এসাং রেমেনগেসাউ জুনিয়র এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও জাতিসংঘে নিযুক্ত পালাও-এর স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত নেডিকাস ওলাই উলুডং নিজ নিজ দেশের পক্ষে এই চুক্তি সাক্ষর করেন। বৃহস্পতিবার এসব তথ্য জানায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন।

এতে বলা হয়, এই চুক্তি বাংলাদেশ ও পালাও-এর মধ্যে বন্ধুত্বের সুদৃঢ় সম্পর্ক রচনা করবে, পারস্পরিক সহযোগিতার দিগন্ত বিস্তৃত করবে। পাশাপাশি এটি ব্যবসা-বাণিজ্য ও পর্যটনে পারস্পরিক বিনিয়োগ, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, দুর্যোগ ঝুঁকি হ্রাস, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার ক্ষেত্রেও অবদান রাখবে মর্মে দুই দেশের প্রতিনিধি প্রত্যাশা ব্যক্ত করেন।

চুক্তিটি স্বাক্ষরের মাধ্যমে উভয় দেশ জাতীয় সার্বভৌমত্বের প্রতি পারস্পারিক শ্রদ্ধা ও আঞ্চলিক সংহতি বজায় রাখা, অন্য রাষ্ট্রের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করাসহ জাতিসংঘের নীতিমালা এবং আন্তর্জাতিক আইনের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করল।