• ঢাকা
  • সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং | ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪১ হিজরী

সকাল ৯:৪৫

পাবলিক পরীক্ষা স্বতন্ত্র হলে কেন নয়


নতুন কাগজ ডেস্ক: পাবলিক ও চাকরির পরীক্ষার জন্য সারা দেশের জেলা উপজেলায় স্বতন্ত্র পরীক্ষার কেন্দ্র নির্মাণে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
রবিবার (২৪ নভেম্বর) জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সরদার জাকির হোসেন।
আইনজীবী জানান, পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি, ডিগ্রি ও বিভিন্ন পরীক্ষায় দেশের জেলা-উপজেলা সদরে স্বতন্ত্র পরীক্ষা কেন্দ্র নির্মাণে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
আগস্টে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সরদার জাকির হোসেন।
রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম ও রিটকারী আইনজীবী সরদার জাকির হোসেন সাংবাদিকদের বলেন, পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি, ডিগ্রিসহ বিভিন্ন পাবলিক ও নিয়োগ পরীক্ষার কারণে প্রায় বছরজুড়ে জেলা-উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো এক রকম বন্ধ থাকে বা ক্লাস হয় না। শিক্ষার্থীরা এতে ক্ষতির মুখে পড়ছে। এর প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হয়। এ রিটের শুনানি শেষে আদালত রুল জারি করেন।

নতুন কাগজ/আরকে