• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৭:০৪

নাটকে অতিরিক্ত ভাড়ামি চলছে: শামীম জামান


সাক্ষাৎকার :
বিনোদন প্রতিনিধি : জনপ্রিয় নির্মাতা ও অভিনেতা শামীম জামান। নিয়মিত অভিনয়ের পাশাপাশি নির্মাণও করে যাচ্ছেন। বর্তমানে একাধিক নাটকের শুটিং নিয়ে ব্যস্ত আছেন। এ অভিনেতার সঙ্গে বর্তমান অভিনয় জগতের অবস্থান ও তার ব্যস্ততা নিয়ে কথা হয়। সাক্ষাতকার নিয়েছেন আমাদের প্রতিনিধি – মারুফ সরকার

* বর্তমান ব্যস্ততা কি নিয়ে?
কয়েকটি খণ্ড নাটকের চিত্রনাট্য তৈরী করছি। চিটার ডট কম নামে একটি নতুন ধারাবাহিক নাটকের দ্বিতীয় লটের শুটিং করছি। এটি নাগরিক টেলিভিশনে প্রচার হচ্ছে। এরই মধ্যে দর্শক এ নাটকের প্রশংসা করছেন। চাটাম ঘর নামে অন্য আরেকটি ধারাবাহিক নাটকের কয়েক পর্বের শুটিংও করছি। নতুন কয়েকটা নাটকের শুটিং শিগগিরই শুরু করব।

* অভিনয় জগতের বর্তমান অবস্থা কেমন আপনার দৃষ্টিতে?
ভালোই। তবে খুব ভালো বলা যাবে না। অনেকই ভালো করার চেষ্টা করছেন। অনেকই ভাড়ামি করছেন।

* অভিযোগ আছে নাটকের মান ক্রমশ কমছে। আপনি কি তাই মনে করেন?
আমি তা মনে করছি না। এ বিষয়টি আমি দুই ভাবে বিশ্লেষন করতে চাই। প্রথমত, অনেকই আছেন ভাড়ামিই করে যাচ্ছেন। এ ভাড়ামিই তাদের কাছে ভালো মনে হচ্ছে। আর অনেকই আছেন যত্নসহকারে কাজ করছেন। তাদের কাছে কাজটাই মূখ্য। ক্রমশ নাটকের মান কমে যাচ্ছে এ তথ্য কিভাবে বিশ্লেষণ করা হলো তা আমার জানা নেই। কারণ ভালো মন্দের হিসেব বিশেষ কেউ বললে হবে না। দর্শক এখন সরাসরি মন্তব্য করতে পারেন। কে ভালো করছেন কে ভালো করছেন না তাও দর্শক বলেন। তাই এ নিয়ে আমি ভাবছি না।

* কতিপয় নতুন মুখ, নির্মাতা পরিচয়ে কতিপয় অভিনয়শিল্পীকে গুরুত্বপূর্ণ বলে দর্শক মহলে বিকৃত তথ্য দিচ্ছেন যা সিনিয়র শিল্পীদের অসম্মান করা হচ্ছে বলে অনেক মনে করছেন। এ  নিয়ে কি বলবেন?

হা হা হা.. এ নিয়ে কি বলব? অভিনয় জগতে বিকল্প বলে কোন কথা নেই। সিনেমাতে নায়ক রাজের বিকল্প কেউ হবে? আইয়ূব বাচ্চুর বিকল্প কেউ হবে? মোশাররফ করিম কি আরেকটা জন্ম নিবে? তাদের ফলো করে ভালো কিছু করতে পারে এটা স্বাভাবিক। কিন্তু বিকল্প। বিকল্প নেই। এসব যারা বলেন তাদের আরও পড়ালেখা করা উচিৎ। এসব বলে মূর্খতার পরিচয় দিচ্ছেন। মূর্খ বা অশিক্ষত ছাড়া কেউ এসব বলতে পারে না।

* অভিনেতা শামীম জামান সম্পর্কে নির্মাতা শামীম জামান কি বলবে?
দুই শামীম জামানেরই অনেক শেখার বাকী আছে। অভিনয় বা নির্মাণে এসেছি শিখতে আর দর্শকদে কিছু দিতে। কতটা দিতে পারছি তা দর্শকই ভালো বলতে পারেন। যতদিন বেঁচে থাকব। শিখে যাব এবং দর্শকদের নতুন কাজ উপহার দেয়ার চেষ্টা করব।