• ঢাকা
  • শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে মুহাররম, ১৪৪১ হিজরী

দুপুর ১:৩৩

ধান সংগ্রহে অভিযান, ঠাকুরগাঁওয়ে চাষিদের দরজায় খাদ্য বিভাগ


ঠাকুরগাঁও প্রতিনিধি : সরকারি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান নিতে এবার চাষির দরজার গিয়ে প্রত্যয়ন দিচ্ছেন ঠাকুরগাঁও উপজেলা খাদ্য বিভাগ।

গত বুধবার থেকে শনিবার পর্যন্ত সদর উপজেলার গড়েয়া, বেগুনবাড়ি, মোহাম্মদপুর, শীবগঞ্জ, আউলিয়াপুর, রুহিয়া, শুকানপুখুরী, দেবীপুর, সালন্দর ও জামালপুর ইউনিয়নে এ কার্যক্রম পরিচালনা করে। সদর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব কুমার সিংহ রায় এর নেতৃত্বে এ কার্যক্রম পরিচালিত হয়। ওই ১০ ইউনিয়নের ১৫৬ জন কৃষকে ১৫৬ মে. টন ধান সংগ্রহের প্রত্যয়ন দেওয়া হয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব কুমার সিংহ রায় বলেন, এবার সদর উপজেলা থেকে এবার ৭৫০ টন বোরো ধান সংগ্রহ করা হবে । প্রতি কেজি ২৬ টাকা দরে ধান নেওয়া হচ্ছে। কৃষকের কাছ থেকে ন্যায্য দরে ধান নিতেই মাঠ পর্যায়ে গিয়ে চাষিদের প্রত্যয়ন দেওয়া হচ্ছে। এ কার্যক্রম অব্যহত থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা খাদ্য সংগ্রহ কমিটির আহবায়ক আব্দুল্লাহ আল মামুন বলেন, যেহেতু ধান কর্তক কেবল শুরু। তাই মাঠ পর্যায় গিয়ে কৃষকদের ধান সংগ্রহের প্রত্যয়ন দেওয়া হচ্ছে। একজন কৃষক ১টন ধান দিতে পারবে বলে জানান তিনি। প্রত্যয়ন পাওয়া কৃষকগণ সরকারি গুদামে ধান দেবে বলে জানান তিনি।

চলতি সংগ্রহ অভিযানে জেলার ৫ উপজেলায় ১৮শ ৫৪ মে.টন বোরো ধান সংগ্রহ করবে জেলা খাদ্য বিভাগ। গত বৃহস্পতিবার সদর উপজেলা খাদ্য বিভাগের সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন। ওই দিন সদর উপজেলার আকচা গ্রামের কৃষক জয়নাল আবেদিন ও কশালবাড়ি গ্রামের মোকছেদুল আলম ১টন করে বোরো ধান দেন খাদ্য গুদামে।