• ঢাকা
  • মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

দুপুর ১:৪৯

ধান নিবে সরকার টাকা নিবে কৃষক এখানে অন্যকারো সম্পর্ক নেইঃ এমপি তানভীর


সিরাজগঞ্জ  প্রতিনিধিঃ সিরাজগঞ্জ-৪,উল্লাপাড়া আসনের এমপি তানভীর ইমাম বলেছেন, কোন মধ্যসত্বভোগী নয়। ধান কিনবে সরকার,আর বিক্রি করবে কৃষক। শনিবার উল্লাপাড়ায় সরকারিভাবে বোরো ধান সংগ্রহ অভিযান-২০১৯ শুভ উদ্ভোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুজ্জামানের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে তিনি আরো বলেন, সরকার বোরো ধান চাষে কৃষকদের ক্ষতির কথা চিন্তা করে সরকারিভাবে ধান সংগ্রহ করছে। এতে করে কৃষকরা সরকারি ক্রয় কেন্দ্রে ধান বিক্রি করে লাভবান হবেন।

এ সময় তিনি কঠোর হুশিয়ারি দিয়ে বলেন, ধান কিনবে সরকার ,আর বিক্রি করবে কৃষকরা। এর বাইরে অনিয়ম করে কৃষকের নামে অন্য কেউ খাদ্য গুদামে ধান বিক্রি করলে তার বিরুদ্বে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। সে যেই হোক। কৃষকরা হচ্ছে আমাদের চালিকা শক্তি। তাদের সেই সুবিধা দিতে হবে। সরকারের এই ধান সংগ্রহের উদ্যোগ কৃষক পর্যায়ে সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। এখানে কৃষকদের ধান সংগ্রহের নামে কোন মধ্যসত্বভোগীকে সুযোগ দেয়া হবে না।

এ সময় ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উল্লাপাড়া পৌর মেয়র এস.এম.নজরুল ইসলাম,উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো: নিয়ামুল হক,উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মীর আরিফুল ইসলাম উজ্জল প্রমূখ।

উল্লেখ্য, উল্লাপাড়ায় সরকারি ভাবে এ বছর কৃষকদের কাছ থেকে ১ হাজার ৪০ টাকা মন দরে ১ হাজার ২৭ টন বোরো ধান সংগ্রহ করা হবে। ইতিমধ্যে কৃষক পর্যায় থেকে ধান ক্রয়ের লক্ষে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও গ্রাম ভিত্তিক মাইকিং করেছে উপজেলা প্রশাসন। এ সুবিধার আওতায় এক জন কৃষক সবোচ্চ ৩টন পর্যন্ত ধান খাদ্য গুদামে দিতে পারবেন। তবে বেশি কৃষককে এই সুবিধা দিতে প্রাথমিকভাবে ১টন করে ধান নেয়া হচ্ছে।