• ঢাকা
  • শনিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৯শে সফর, ১৪৪১ হিজরী

দুপুর ১:৩৯

দেশের তথ্যপ্রবাহে নতুন মাইলফলক: তথ্যমন্ত্রী


নতুন কাগজ ডেস্ক: ভারতে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) সম্প্রচার উদ্বোধন করে দেশের তথ্যপ্রবাহে এটি একটি নতুন মাইলফলক স্থাপন বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
সোমবার (০২ সেপ্টেম্বর) বিকালে ঢাকার রামপুরাস্থ বিটিভি কার্যালয়ে ভারতে বিটিভির সম্প্রচার উদ্বোধনকালে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
হাছান মাহমুদ, ভারতের রাষ্ট্রায়ত্ত চ্যানেল দূরদর্শনের ডিরেক্ট ট্যু হোম (ডিটিএইচ) প্ল্যাটফর্ম ডিডি ফ্রি ডিশের মাধ্যমে দেশটিতে বিটিভির এ সম্প্রচার কার্যক্রম পরিচালিত হবে।
তিনি বলেন, সোমবার (০২ সেপ্টেম্বর) ভারতীয় সময় সকাল ৯টা এবং বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ভারতে বিটিভির সম্প্রচার শুরু হয়। এখন আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দিচ্ছি।
তথ্যমন্ত্রী বলেন, ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় প্রসার ভারতীর মাধ্যমে সেখানে বিটিভি সম্প্রচারের যৌথ ঘোষণা দেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে এ বছর জুলাইয়ের মধ্যেই সব প্রস্তুতি শেষ হয়। আগস্ট মাস শেষ হওয়ার অপেক্ষায় ছিলাম। পৃথিবী যখন গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে তখন টিভি চ্যানেলগুলোর সীমানায় বাধা থাকতে পারে না।
তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মীর আকরাম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
ভারতে বিটিভির সম্প্রচার উদ্বোধন উপলক্ষে ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতে বিটিভি’র সম্প্রচারের মাধ্যমে দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা যুক্ত হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এর মাধ্যমে দু’দেশের মানুষে মানুষের সম্পর্ক আরও দৃঢ় হবে।
তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, এই দিনটি ঐতিহাসিক। এটা আমাদের জন্য এক ঐতিহাসিক মুহূর্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ আজ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। একদিন এমন আসবে যখন সমগ্র বিশ্বে বিটিভি সম্প্রচারিত হবে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ বলেন, এমন পদক্ষেপের ফলে দু’দেশের মধ্যকার সাংস্কৃতিক বন্ধুত্ব আরও দৃঢ় হবে। দু’দেশের মধ্যকার তথ্য বিনিময় ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আজকের এ পদক্ষেপ। দু’দেশের মানুষের সঙ্গে মানুষের বন্ধনে মূল ভিত্তি হবে এটি। ভারতের তিন কোটি মানুষের ঘরে পৌঁছাবে বিটিভি যা দু’দেশের মানুষদের আরও কাছে নিয়ে আসবে। আমি এই যাত্রা সফল হোক এই শুভ কামনা জানাই।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিটিভির মহাপরিচালক এস এম হারুন অর রশীদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক।

নতুন কাগজ/আরকে