• ঢাকা
  • রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং | ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | ২৮শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

রাত ৮:৪০

দেশীয় সিনেমা সরিয়ে হল দখল জিতের


বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমায় বেশ কয়েক বছর ধরে শুক্রবার ছবি মুক্তি পাচ্ছে। আজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) সারাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল দুটি সিনেমা। যার মধ্যে একটি দেশীয় সিনেমা, অন্যটি কলকাতার বাংলা সিনেমা।
দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্তবাণিজ্য চুক্তি (সাফটা)’র আওতায় আজ মুক্তি পেয়েছে কলকাতার জনপ্রিয় নায়ক জিৎ অভিনীত ‘প্যান্থার’। ছবিটি দেশের ৫৬টি হলে মুক্তি পেয়েছে।
বাংলাদেশি আশরাফ শিশির পরিচালিত ‘আমরা একটি সিনেমা বানাব’ শিরোনামের ছবিটি মুক্তি পাওয়ার কথা থাকলেও সেটি একটি মাত্র হল পাওয়ায় মুক্তির মিছিল থেকে সরে দাঁড়িয়েছে।
বাংলাদেশের তিতাস কথাচিত্র ‘প্যান্থার’ ছবিটি আমদানি করেছে। প্রতিষ্ঠানটির কর্ণধার আবুল কালাম সিনেমাটি দেশের ৫৬টি হলে মুক্তি পাচ্ছে বলে জানান।
চলচ্চিত্র সংশ্লিষ্টরা বলছেন, দেশের সিনেমাগুলোর বাজেট কম হওয়ায় নির্মাতারা ভালো সিনেমা নির্মাণ করতে পারছেন না। স্বল্প বাজেট দিয়ে ছবি নির্মাণ করেই মুক্তি দেওয়ার একটা প্রবণতা থাকে যার ফলে ছবিটির মান খুবই খারাপ হয়।
তাদের মতে, সিনেমা গল্প, সিনেমার এডিটিং, লোকেশন, ফাইটিং দৃশ্য সবকিছু দিয়ে একটি সিনেমা নির্মাণ হয়। যেগুলো বাংলা সিনেমায় এখন আর দেখা যাচ্ছে না। ফলে দেশীয় ছবির বিরুদ্ধে দর্শকদের একপ্রকার অনীহা তৈরি হয়েছে। এ কারণে বাংলা সিনেমাগুলোর প্রতি হল মালিকদের আগ্রহ কম থাকে। যেটির প্রমাণ পাওয়া যায় আজকের সিনেমা মুক্তির বিষয়ে। দেশীয় সিনেমা বাদ দিয়ে কলকাতার সিনেমাই দখল করে নিয়েছে সব সিনেমা হল।

নতুন কাগজ/আরকে