ঢাকা শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং | ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

সন্ধ্যা ৬:০৪
জাতীয়বিশেষ প্রতিবেদন

তিতুমীরের সামনে মৃত্যুফাঁদ ম্যানহোল

তারিফুল ইসলাম : রাজধানীর মহাখালীতে অবস্থিত সরকারি তিতুমীর কলেজের গেটে পাশের ঢাকনাবিহীন ম্যানহোল পরিণত হয়েছে মৃত্যুফাঁদে।

ম্যানহোলগুলো অত্যন্ত সরু ও অপরিষ্কার থাকার কারণে ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক অবস্থায় রয়েছে। যার কারণে বিভিন্ন ময়লা আটকে গিয়ে সামান্য বৃষ্টি হলেই কলেজের মূলগেটে তৈরি হয় জলাবদ্ধতা। ভোগান্তিতে পড়ে কলেজের কয়েক হাজার শিক্ষার্থী। আবার অনেকগুলো ম্যানহোলে ঢাকনা না থাকায় সেখানে হাঁটাচলা করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের।

দেশের সবচেয়ে বেশি শিক্ষার্থী পড়াশোনা করে সরকারি তিতুমীর কলেজে। কিন্তু এতো শিক্ষার্থী থাকা সত্ত্বেও বিভিন্ন সময় নানান ধরণের ভোগান্তিতে পড়তে হয় শিক্ষার্থীদের। কলেজ এলাকায় এসব ম্যানহোল গুলোর উপর দিয়ে প্রতিদিন গড়ে ১০ হাজারেরও বেশি শিক্ষার্থী যাতায়াত করে থাকে।

ম্যানহোল সমস্যা নিয়ে শিক্ষার্থীরা বলছে, এ ধরণের বিভিন্ন সমস্যার কথা কর্তৃপক্ষকে জানানো হলেও সহজে সমাধান মেলেনা। যার কারণে ভোগান্তির মধ্যদিয়ে আমাদের চলতে হয়।

ম্যানহোল সমস্যার কারণে এরই মধ্যে আহত হয়েছেন বেশ কয়েকজন শিক্ষার্থী। সর্বশেষ গত শনিবার ক্লাস শেষে ফেরার পথে ম্যানহোলে পড়ে যান তিতুমীর কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তাওসিফ মাইমুন। এ ঘটনায় তিনি পায়ে আঘাত পেয়ে গুরুতরভাবে আহত হন।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ অধ্যক্ষ প্রফেসর মো. আশরাফ হোসেন বলেন, আমি শিক্ষার্থীদের অসুবিধার কথা চিন্তা করে বিষয়টি সিটি কর্পোরেশনকে জানিয়েছি। তারা এ সমস্যা দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন।

আহত শিক্ষার্থী তাওসিফ মাইমুন বলেন, আমি প্রায়ই এখান দিয়ে যাতায়াত করি। আমার কয়েকজন বন্ধু এই ম্যানহোলে পড়ে গিয়ে আঘাত পেয়েছে , সর্বশেষ আমি শনিবার ক্লাস করে ফেরার সময় ম্যানহোলে পড়ে আঘাত পাই। আমি এখন ঘর থেকে বের হতে পারি না। পায়ে প্রচণ্ড ব্যথা। মাইমুন দ্রুত এ সমস্যার সমাধান করার বিষয়টিও জানিয়েছেন।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২০নং ওয়ার্ডের কাউন্সিলর মো. নাছিরের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে মুঠোফোনে পাওয়া যায়নি।