• ঢাকা
  • শনিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৯শে সফর, ১৪৪১ হিজরী

দুপুর ১:২১

ডাটাবেজ দিয়েই রোহিঙ্গাদের পাসপোর্ট পাওয়া ঠেকানো হবে


অনলাইন ডেস্ক: ডাটাবেজ দিয়েই এবার রোহিঙ্গাদের এনআইডি এবং পাসপোর্ট পাওয়া ঠেকানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২০১৭ সালে কক্সবাজারের টেকনাফ এবং উখিয়ার ক্যাম্পে সম্পন্ন করা লাখ রোহিঙ্গার নিবন্ধন সংযুক্ত করা হয়েছে পাসপোর্ট অধিদপ্তর এবং নির্বাচন কমিশনের এনআইডি সার্ভারের সাথে।

 তবে কৌশলে বায়োমেট্রিক্স পদ্ধতির বাইরে থাকা তিন লাখের বেশি রোহিঙ্গা এখন বাংলাদেশী পাসপোর্ট এবং এনআইডি নেয়ার চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। 

দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর অবশেষে পাসপোর্ট অধিদপ্তর এবং জাতীয় পরিচয়পত্রেরএনআইডিউইংয়েযুক্তকরা য়েছেরোহিঙ্গাডাটাবেজ।

যেকারণেএখনথেকেপাসপোর্টকিংবাএনআইডিআবেদনকারীরপ্রথমেইফিঙ্গারপ্রিন্টপরীক্ষারজন্যদেয়াহবেরোহিঙ্গাডাটাবেজেবাবিশেষসফটওয়্যারে।সেখানথেকেপজেটিভরিপোর্টপাওয়ারপরইশুরুহবেবাকিপ্রক্রিয়া।

চট্টগ্রামবিভাগীয়নির্বাচনকার্যালয়েরসিনিয়রজেলানির্বাচনকর্মকর্তামো. মুনীরহোসাইনখানবলেন, রোহিঙ্গাক্যাম্পেএকটাডাটাবেজকরেছে।আমাদেরমহাপরিচালকমহোদয়বলেছেন, যেওইডাটাবেজতাদেরসেন্ট্রালসার্ভেতেরাখাহয়েছে, যাতেআমরাসনাক্তকরেপারি।

এরমধ্যেযদিবাদপরেথাকে, সেক্ষেত্রেকিভাবেনির্ধারণকরাহবে, এইবিষয়েএখনোকোনসিদ্ধান্তহয়নি।একহিসাবঅনুযায়ী, পাসপোর্টকার্যালয়গুলোতেপ্রতিদিনগড়ে৫শজনেরবেশিআবেদনকরেন।রোহিঙ্গাশনাক্তেরজন্যপ্রতিজনকে৩মিনিটকরেজিজ্ঞাসাবাদকরতেগেলেদিনেরপুরোটাসময়লেগেযাচ্ছে।এরমাঝেরোহিঙ্গাডাটাবেজব্যবহারকরেওসুফলমিলছেতুলনামূলককম।

চলতিমাসেপাসপোর্টকরাতেএসেআটকহওয়া৩রোহিঙ্গারমধ্যেদু’জনেরতথ্যছিলোএইডাটাবেজে।চট্টগ্রামবিভাগীয়পাসপোর্টকার্যালয়েরপরিচালকআবুসাঈদবলেন, তারমানেঅনেকরোহিঙ্গাইরেজ্রিস্টেশনকরেনাই।যাদেরনামরেজ্রিস্টেশনহয়নাই, তাদেরএইসফটওয়ারেআইডেন্টিফাইকরারসুযোগনেই।

এঅবস্থায়সুশীলসমাজমনেকরে, বাদপড়ারোহিঙ্গাদেরপুনরায়নিবন্ধনেরআওতায়আনাগেলেএসমস্যাথেকেরেহাইমিলবে।

নতুন কাগজ/আরকে