• ঢাকা
  • শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং | ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই সফর, ১৪৪১ হিজরী

রাত ২:১২

ঝিনাইদহে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সাশ্রয়ী স্কুলিং প্রোগ্রাম


ঝিনাইদহ সংবাদদাতা: ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ, সাশ্রয়ে জ্বালানি সমৃদ্ধ আগামী’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে অনুষ্ঠিত হয়েছে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সাশ্রয়ী স্কুলিং প্রোগ্রাম।

বিদ্যুৎ বিভাগের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)’র আয়োজনে জেলা প্রশাসনের সহযোগিতায় আজ সোমবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে ডা.কে আহমদ পৌর কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করা হয়।

ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্রেডা’র চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ¯্রডোর সদস্য সিদ্দিক জোবায়ের, সালিমা জাহান, মনজুর মোর্শেদ। অনুষ্ঠানে জেলা প্রশাসনের উর্দ্ধতন কর্মকতাসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিদ্যুৎ খাতের সমন্বিত উন্নয়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে ‘ঘরে ঘরে বিদ্যুৎ’ প্রধানমন্ত্রীর একটি অন্যতম উদ্যোগ।

তারা বলেন, বিদ্যুতের যেন অপব্যবহার না হয়, সবারই এ মানসিকতা তৈরি করতে হবে। বিদ্যুৎ উৎপাদনে খরচ অনেক, তাই সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সচেতন হতে হবে। এতে দেশে অর্থনৈতিক সমৃদ্ধি আসবে।

এতে আরও বলা হয়, ২০২১ সালের মধ্যে ‘সবার জন্য বিদ্যুৎ’ লক্ষ্যকে সামনে রেখে বিদ্যুৎ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কাজ করছে সরকার।

এছাড়াও জ্বালানি সাশ্রয়ে নতুন চুলা সম্পর্কে উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হয়। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে উপস্থিত বক্তৃতা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।