• ঢাকা
  • সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং | ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪১ হিজরী

রাত ১১:৫৪

জেলগেটে টুকুকে গ্রেফতার নয় : হাইকোর্টের আদেশ আপিলেও বহাল


নিজস্ব প্রতিবেদক : যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকুর কারামুক্তির পর জেলগেট থেকে আবার আটক না করার জন্য চেম্বার জজ আদালতের স্থগিতাদেশের মেয়াদ বাড়াননি আপিল বিভাগ। সঙ্গে সঙ্গে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ১৮ জুলাই দিন ঠিক করেছেন আদালত।

ফলে তাকে জেলগেট থেকে গ্রেফতার না করার বিষয়ে হাইকোর্টের আদেশ আপিল বিভাগে বহাল রয়েছে বলে জানান তার আইনজীবী এম জহিরুল ইসলাম সুমন।

রোববার (১৬ জুন) হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদন শুনানিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ। অন্যদিকে সুলতান মাহমুদ টুকুর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও অ্যাডভোকেট এম জহিরুল ইসলাম সুমন।

সুলতান সালাহ উদ্দিন টুকুর আইনজীবী বলেন, আমার মক্কেলের বিরুদ্ধে সরকারি ও পুলিশের কাজে বাধা এবং নাশকতাসহ বিভিন্ন রাজনৈতিক মামলা রয়েছে। তবে তিনি আদালত থেকে বেশকিছু মামলায় জামিন পাওয়ার পর মুক্তি পাওয়ার দিন জেলগেট থেকে যাতে গ্রেফতার না করা হয় সেই নির্দেশনা চেয়ে গত ২০ মে হাইকোর্টে রিট করেছিলাম। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এরপর ২১ মে রাষ্ট্রপক্ষ হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল করেন। ওই আবেদন শুনানি নিয়ে চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে আজ আপিল বিভাগের নিয়মিতে বেঞ্চে শুনানির জন্য পাঠান।

ওই আবেদন শুনানি নিয়ে আজ চেম্বার জজ আদালতের স্থগিতাদেশের মেয়াদ বাড়াননি। এ বিষয়ে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ১৮ জুলাই দিন ঠিক করেছেন আদালত।

উল্লেখ্য, বিএনপি নেতা সুলতান মাহমুদ টুকু ইতিমধ্যে ৫০ মামলায় জামিনে রয়েছেন। তবে এখনও দুটি মামলায় জামিন বাকি রয়েছে।