• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং | ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে সফর, ১৪৪১ হিজরী

রাত ১০:১০

জাবি উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ আসেনি: শিক্ষা উপমন্ত্রী


নতুন কাগজ ডেস্ক: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে এখনও সুনির্দিষ্ট কোনও অভিযোগ আসেনি। ফলে এ বিষয়ে তদন্ত কমিটি করার মতো অবস্থাও সৃষ্টি হয়নি।’
বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাজধানীর পলাশীতে বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) মিলনায়তনে বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরাম (বিইআরএফ) আয়োজিত ‘সাংবাদিকতায় নির্ভুল তথ্য উপস্থাপন’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।
মহিবুল হাসান বলেন, একটা পক্ষ উপাচার্যের বিরুদ্ধে অবস্থান নিয়ে কিছু আলাপ-আলোচনা সামনে এনেছে। সুনির্দিষ্ট কোনও অভিযোগ আমাদের সামনে কেউ আনতে পারেননি। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনও ব্যবস্থা নেওয়া কঠিন। শুধু কিছু ফোনালাপের সূত্র ধরে কোনও পদক্ষেপ নেওয়াটা দৃষ্টিকটু দেখায়। এটি মানহানিকরও বটে। কারও সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা জমা দেওয়া হোক। অভিযোগ আসলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।
তিনি বলেন, শিক্ষার পরিবেশ ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়টির যে প্রকল্প বাস্তায়ন করার কথা, প্রকল্পের শুরুতেই ভিসির বিরুদ্ধে আন্দোলনে সেটি বাধাগ্রস্ত হচ্ছে। শিক্ষার্থীদের আবাসন সমস্যা লাঘবের জন্য এই প্রকল্পটি নেওয়া হয়, কিন্তু এখন প্রকল্পটি যেন না হয় সেদিকে আমরা চলে যাচ্ছি।
শিক্ষা উপমন্ত্রী বলেন, উপাচার্যরা মেয়াদের শেষ সময়ে বেশি বিতর্কের মুখে পড়েন। কেননা এই পদের জন্য অনেকেই মুখিয়ে থাকেন।
কোয়ালিটি এডুকেশনের প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘পশ্চিমা বিশ্বের মতো আমাদের দেশের প্রতিষ্ঠানগুলো সেভাবে বাণিজ্যিকীকরণ করা হয়নি। তারা যেভাবে উচ্চ হারে ফিস নিয়ে পাঠদান করান, বাংলাদেশে তার ঠিক উল্টো। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের সামান্য সহযোগিতা নিয়ে কোয়ালিটি এডুকেশন প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো পশ্চিমা বিশ্বের ধারণায় বিশ্বাসী নয়। বিদেশিরা র‌্যাংকিংয়ের ওপর বেশি গুরুত্ব দেয় তাদের প্রতিষ্ঠানকে বিক্রি করার জন্য। র‌্যাংকিয় নয়, আমরা চাই কোয়ালিটি এডুকেশন।’
কোয়ালিটি এডুকেশন নিশ্চিতে গণমাধ্যমের সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে মহিবুল হাসান চৌধুরী বলেন, আমাদের গণমাধ্যমগুলোতে বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিয়ে সংবাদ আসে; অথচ গবেষণা নিয়ে যে কাজ হচ্ছে না, সে বিষয়ে কোনও সংবাদ প্রকাশ করা হয় না।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন—ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরামের সভাপতি মোস্তফা মল্লিক ও সাধারণ সম্পাদক এসএম আববাস।

নতুন কাগজ/আরকে