• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

রাত ৮:৪৭

জাকির নায়েককে চায় এমন দেশ বেশি না


আন্তর্জাতিক ডেস্ক : ইসলামী চিন্তাবিদ ও ধর্মপ্রচারক জাকির নায়েককে নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে কখনই কথা হয়নি বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। একই তিনি জানিয়েছেন, জাকির নায়েককে চায় এমন দেশ খুব বেশি নেই।

ভ্লাদিভস্তকের ইস্টার্ন ইকোনমিক ফোরামে নরেন্দ্র মোদির সাথে কথা হলেও জাকির নায়েকের বিষয়ে কোনো কথা হয়নি বলে জানিয়েছেন ড. মাহাথির মোহাম্মদ। একটি সংবাদ সংস্থাকে মাহাথির মোহাম্মদ জানান, ‘খুব বেশি দেশ নেই, যারা জাকির নায়েককে চায়। আমার শুধু মোদির সঙ্গে দেখা হয়েছে। তবে তিনি জাকির নায়েককে নিয়ে কিছু জিজ্ঞাসা করেননি, কোনো কথা হয়নি।’

এদিকে দুই প্রধানমন্ত্রীর সাক্ষাতের কথা জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিজয় গোখলে বলেছেন, ‘প্রধানমন্ত্রী মোদি জাকির নায়েকের বিষয়টি নিয়ে সরব হয়েছেন। দু’জনই সিদ্ধান্ত নিয়েছেন এ গুরুত্বপূর্ণ বিষয়ে মালয়েশিয়া নতুন দিল্লির সঙ্গে যোগাযোগ রাখবে।’

২০১৬ সালে ঢাকার হলি আর্টিসানে জঙ্গি হামলায় বিদেশিদের হত্যা করে জঙ্গিরা। ওই হামলার জঙ্গিরা পিস টিভিতে জাকির নায়েকের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়েছিল বলে সে সময় অভিযোগ ওঠে। পিস টিভিকে ঘিরে বিতর্কের মাঝে ২০১৬ সালে মুম্বাই ছেড়ে সৌদি আরব চলে যান জাকির নায়েক। তার বিরুদ্ধে জারি হয় পরোয়ানা। বন্ধ হয় পিস টিভির সম্প্রচার।

সৌদি আরব থেকে পরে মালয়েশিয়ায় আশ্রয় নেন জাকির নায়েক। শেষ তিন বছর ধরে তিনি মালয়েশিয়াতেই বসবাস করছেন। সম্প্রতি মালয়েশিয়া সরকার তাকে দেশছাড়া করার সিদ্ধান্ত না নিলেও জাতি বিদ্বেষমূলক মন্তব্য নিয়ে জাকির নায়েকের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।