• ঢাকা
  • বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে সফর, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৭:৩৩

চার দাবিতে বাকৃবি দুই অনুষদের শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন


অনলাইন ডেস্ক : চারটি পৃথক দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দুটি অনুষদের দুই হাজারের বেশি শিক্ষার্থী ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত রেখেছেন। গত বুধবার থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি পালন করছেন তারা। কাল রোববারও এই বর্জন কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছেন, তাদের দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে পূরণ করা সম্ভব নয়, এ জন্য বিষয়টি মন্ত্রণালয়ের নজরে আসতে হবে। এ কারণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারি চাকরিতে কৃষি প্রকৌশল ক্যাডার পদ সৃষ্টি ও কৃষি অধিদপ্তরে কৃষিভিত্তিক অন্যান্য বিষয়ের মতো কৃষি প্রকৌশলীদের জন্য আলাদা শাখা চালুর দাবিতে আন্দোলন করছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা।

গত বুধবার থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে মানববন্ধন, অবস্থান ধর্মঘট, বিক্ষোভ মিছিলসহ বিভিন্ন কর্মসূচিও পালন করছেন তারা। শিক্ষার্থীদের দাবির সঙ্গে এ অনুষদের শিক্ষকেরাও একাত্মতা ঘোষণা করেছেন।

শিক্ষার্থীদের ভাষ্য, কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ুয়া সব শিক্ষার্থী বিসিএসে টেকনিক্যাল ক্যাডারের সুযোগ পেলেও শুধু কৃষি প্রকৌশলীরা এ সুযোগ পাচ্ছেন না। এটা একেবারেই অমানবিক। কারণ, প্রকৌশল ও কৃষির যান্ত্রিকীকরণ ছাড়া সামগ্রিক কৃষির উন্নয়ন সম্ভব নয়। তাই পেশাগত সুযোগ না থাকায় দেশের কৃষিতে প্রযুক্তির ছোঁয়া লাগছে না বলেও অভিযোগ করেন তারা।

দাবি আদায় আন্দোলনের মুখপাত্র শিক্ষার্থী ইমরান সিদ্দিকী বলেন, ‘ক্যাডার সার্ভিস ও কৃষি অধিদপ্তরে কৃষি প্রকৌশলীদের আলাদা শাখা সৃষ্টি এখন সময়ের দাবি। কৃষিকে এগিয়ে নিতে হলে প্রকৌশলীদের বাদ দেওয়া যাবে না। চাকরির ক্ষেত্রে সন্তোষজনক সুযোগ না পাওয়ায় অন্য পেশায় ঝুঁকে পড়ছেন এই প্রকৌশলীরা। আমরা কৃষি মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করছি।’ কাল রোববারও ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিভিন্ন কর্মসূচি থাকছে বলে জানান তিনি।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে আজ শনিবার উপাচার্য লুৎফুল হাসানের মুঠোফোনে একাধিকবার ফোন করলেও তিনি ফোন ধরেননি।

ন/ক/র