• ঢাকা
  • বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে সফর, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৭:৩১

ঘুড্ডির ‘মানচিত্র’


দেশের গান নিয়ে নিজেদের দ্বিতীয় অ্যালবাম প্রকাশ করল গানের দল ‘ঘুড্ডি’। অনলাইনে প্রকাশিত এ গানগুলো অবমুক্ত করা হলো আজ মঙ্গলবার স্বাধীনতা দিবসে। ঘুড্ডির ইউটিউব চ্যানেলে (Ghuddy Band) শোনা যাবে ঘুড্ডি ব্যান্ডের দেশের এই গানগুলো।

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর একটি রেস্তোরাঁয় ছিল ‘মানচিত্র’ অ্যালবামটির প্রকাশনা উৎসব। সেখানে অতিথি হয়ে এসেছিল শিল্পী জয় শাহরিয়ার, মাহতিম সাকিব ও কিশোরীদের গানের দল এফ মাইনর। ঘুড্ডির দলনেতা শরীফ সুমন জানান, তাঁর বাবা ছিলেন মুক্তিযোদ্ধা। গানকে অস্ত্র করে দেশ ও জাতিকে উদ্বুদ্ধকরণের যুদ্ধ চালিয়ে যেতে চান তাঁরা। গানে গানে তুলে ধরতে চান মুক্তিযুদ্ধের চেতনা, বাংলা ভাষা ও মুক্তিযোদ্ধাদের কথা। দলের পক্ষ থেকে জানানো হয়, বাণিজ্যিক উদ্দেশ্যে নয়, নতুন প্রজন্মের ভেতর জাগরণ তৈরির লক্ষ্যে এ গানগুলো করেছেন তাঁরা।

ঘুড্ডির এ অ্যালবামে আছে দেশের ছয়টি গান। ‘শহর কথন’, ‘বীরশ্রেষ্ঠ’, ‘বর্ণ’, ‘মানচিত্র’, ‘তুমি’ এবং ‘স্মরণী ৭১’। এ গানগুলোর পাশাপাশি আছে ‘একাত্তরের চিঠি’ থেকে পাঠ। গানের অ্যালবামে পাঠ প্রসঙ্গে দলটি জানায়, সংগীত একটি শক্তিশালী মাধ্যম। কিন্তু সেটা সব সময় সুরে সুরেই উপস্থাপিত হয়। গানের সঙ্গে কবিতার মেলবন্ধন ঘটানোর জন্যই নিজেদের অ্যালবামে আবৃত্তি যোগ করেছেন তাঁরা। অ্যালবামের গানগুলো লিখেছেন নীল মাহবুব, সুর করেছেন শরীফ সুমন ও অদিত এবং সংগীতায়োজন করেছেন শরীফ সুমন।

ঘুড্ডি দলের সদস্যরা হলেন সুমন (গিটার), অদিত (কি-বোর্ড), ফায়সাল (ভোকাল), অনিক (ড্রামস), মামুন (গিটার), জয় (গিটার) ও আসিফ (আবৃত্তি)। ২০০৭ সালে প্রতিষ্ঠিত এ দলের প্রথম অ্যালবাম প্রকাশিত হয় ২০১১ সালে, নাম ‘লাটাই’।